ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

রোজা পালন করেও সুস্থ থাকবেন তিনভাবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, জুন ১, ২০১৭
রোজা পালন করেও সুস্থ থাকবেন তিনভাবে পুষ্টিকর ইফতার

পবিত্র রমজান মাস শুরু হয়েছে। পরিবারের ছোট-বড় সবাই রোজা রাখছেন। গরমের সময়ে বেশ দীর্ঘ সময় (প্রায় ১৫ ঘণ্টা) রোজা হচ্ছে।

এসময় সুস্থ থেকে রোজা পালনের পরামর্শ দিয়েছেন অ্যাপোলো হাসপাতালের জরুরি বিভাগের সমন্বয়ক ডা. এহসান ও অ্যাপোলো হাসপাতালের পুষ্টিবিদ তামান্না চৌধুরী।

তামান্না চৌধুরী বলেন, রোজার মাসে তিনভাবে আমরা সুস্থ থাকতে পারি।

প্রথমত আমাদের খাবারে ব্যালেন্সিং করে, দ্বিতীয়ত খাবারের মডারেশন করে, তৃতীয়ত খাবারের ডিরিগেশন করে।

রোজার মাসে সুস্থতা প্রসঙ্গে তিনি বলেন, রোজায় আমরা ইফতারের সময় হালিম না খেয়ে রাতে ঘুমানোর আগে পরিমাণমতো হালিম খেতে পারি। ভাজা-পোড়া জাতীয় খাবার যদি খেতেই হয়, তাহলে তাতে ভিন্নতা থাকতে হবে। যেমন আজ যদি কেউ ইফতারে বেগুনি রাখেন, পরের দিন পিঁয়াজু রাখবেন। প্রতিদিনই ইফতারে কয়েকটি খেঁজুর রাখতে হবে। এতে সারাদিনের ক্লান্তি খুব সহজেই দূর হবে।

তিনি বলেন, অনেক ক্ষেত্রে আমরা ডাব কিনে খেতে পারি না। সে ক্ষেত্রে ইসবগুল বা বেলের শরবত খাওয়া যেতে পারে। ইফতারের পরে চিনি ছাড়া যে কোনো ফলের জুস খেলে পেট ঠাণ্ডা থাকবে। এছাড়া ছোলাতে শশা, টমেটো মাখিয়ে খেলে তা হবে আরো পুষ্টি সম্মত।

ইফতারে কাবাব থাকলে রাতে মাংস না খাওয়াই ভালো- এমন পরামর্শ দিয়ে তিনি আরো বলেন, রোজার মাসে ঝোল জাতীয় খাবারের পরিবর্তে সলিড খাবার বেশি খেতে হবে, যেন অনেক সময় পেটে থাকে।

তামান্না চৌধুরী বলেন, ইফতারে কম খেতে হবে। রাত ৯টার মধ্যে রাতের খাবার খেলে হজম হতে সুবিধা হবে। সেহরি আজানের একটু আগে করলে সারাদিনের ক্লান্তি কমে আসবে।

এছাড়া ইফতার থেকে শুরু করে সেহরির আগ পর্যন্ত কমপক্ষে দুই লিটার পানি খাওয়ারও পরামর্শ দেন এই পুষ্টিবিদ।

অ্যাপোলো হাসপাতালের জরুরি বিভাগের সমন্বয়ক ডা. এহসান বলেন, অনেকের হার্টের সমস্যা, ডায়বেটিস, হাই ব্লাড প্রেসারসহ নানা ধরনের রোগ থাকতে পারে। সেক্ষেত্রে ভাজা-পোড়া খাবার এড়িয়ে চলার কোনো বিকল্প নেই। আরো ভালো হয় যদি এগুলো একেবারেই না খাওয়া হয়।

এছাড়া এসব রোগীর ক্ষেত্রে শরীর চেকআপের মাধ্যমে ডাক্তারের পরামর্শ নিয়ে রোজা রাখা উচিৎ বলেও মনে করেন তিনি।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।