ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ফ্রিজে খাবার কত দিন?

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৯ ঘণ্টা, মে ২৪, ২০১৭
ফ্রিজে খাবার কত দিন? ফ্রিজে খাবার

যে গরম পড়েছে প্রতিদিনই সকালে রান্না করে রেখে আসা খাবার সন্ধ্যায় বাসায় ফিরে দেখছি নষ্ট হয়ে গেছে। এই গরমে আবার রান্না করতে হচ্ছে। 

এই কষ্টের হাত থেকে বাঁচার সহজ সমাধান হচ্ছে খাবার ফ্রিজে রাখা। পরিবারের বন্ধুর মতোই খাবার সংরক্ষণের কাজটি করে থাকে ফ্রিজটি। আমাদের অনেক সময়, অর্থ, পরিশ্রম বাঁচিয়ে দিচ্ছে কাজের এই যন্ত্রটি। কিন্তু কোন খাবার কত দিন ফ্রিজে রেখে খাওয়া যাবে এটা না জানার কারণে খাবারের পুষ্টিগুণ ও স্বাদ নষ্ট হয়ে যায়। 

আসুন জেনে নেই: 

মাছ, মাংস
রান্না করা মাছ,মাংস সাধারণত চার দিন পর্যন্ত ফ্রিজে রাখতে পারেন। প্রতিদিনের জন্য ছোট ছোট বক্সে ঢাকনা দিয়ে মুখ বন্ধ করে রাখুন।

 

আর কাঁচা মাছ-মাংস অবশ্যই ডিপ ফ্রিজে সংরক্ষণ করুন। এভাবে মাছ দুই সপ্তাহ, মুরগি এক মাস এবং গরু ও খাসির মাংস তিন মাস পর্যন্ত ভালো থাকে। মাছ মাংস কেটে ধুয়ে, পানি ঝরিয়ে প্রতিবার যেটুকু রান্না করবেন, সেই পরিমাণে প্যাকেট করে রাখুন।  

ডিম
১২ থেকে ১৫ দিন পর্যন্ত ভালো থাকে।

দুধ
গরমে প্যাকেটজাত দুধ কেনার সময় অবশ্যই মেয়াদ দেখে নিন। ফ্রিজে সংরক্ষণ করলেও নির্দিষ্ট সময়ের মধ্যেই খাবেন।  

সবজি
সবজি বাজার থেকে এনে ধুয়ে পানি শুকিয়ে ফ্রিজে রাখুন দুই থেকে তিন দিনের বেশি ফ্রিজে সবজি না রেখে টাটকা সবজি খান।  

ফল
মৌসুমী ফল ২ থেকে ৩ দিন ভালো থাকে।  

ফ্রিজে বেশিদিন খাবার রাখলে ব্যাকটেরিয়া জন্মাতে পারে। নিজের পরিবারের সবার স্বাস্থ্য তো ভালো রাখতে হবে। এজন্য ফ্রিজে খাবার রাখার সময় যেমন সচেতন হতে হবে, তেমনি ফ্রিজটিও নিয়মিত পরিষ্কার  রাখতে হবে।

 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad