ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

এই গরমে স্বস্তির খোঁজ

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৭ ঘণ্টা, মে ২৩, ২০১৭
এই গরমে স্বস্তির খোঁজ গরমে স্বস্তির খোঁজ

দুই বছরের নেহা একটু পর পর শুধু নানুর বাসায় যেতে চায়। কারণটা কী? নিচের তলায় নানুর বাসায় এসি আছে, তাদের ঘরে এসি নেই, গরম বেশি। গরমে জীবন অতিষ্ট এর মধ্যে প্রায়ই হচ্ছে লোডশেডিং। বড়রা তো কষ্ট পাচ্ছেই, তবে সব থেকে বেশি কষ্ট পাচ্ছে পরিবারের ছোট শিশুরা। 

এই অবস্থায় কিছুটা স্বস্তি পেতে অনেকেই খোঁজ করছেন সাধ্যের মধ্যে এসি, কুলার, আইপিএস, চার্জার ফ্যান। 

এসি: স্প্লিট ও উইন্ডো। বিক্রি হয় টন হিসেবে।

 ওয়ার্লপুল, ট্রান্সটেক, সিমেন্স, জেনারেল, স্যামসাং, এলজি, ফুজি ইত্যাদি কোম্পানির এসি বাজারে বেশি চলে।
১ টন, ১.৫ টন ও ২ টনের এসিগুলোর দাম পড়বে ৪০ থেকে ৭৫ হাজার টাকা। প্রায় প্রতিটি প্রতিষ্ঠানই বিনামূল্যে ইনস্টলেশন করে দেয়।  

চার্জার ফ্যান: ফিয়াট, ডিফেন্ডার, ওসাকা, নোভা, কেনেডি, সানকা, সিবেক, কোনিওন ব্র্যান্ডের চার্জার ফ্যান। সাধ্যের মধ্যে হওয়ায় প্রায় সবাই এই গরমে চার্জার ফ্যান কেনার কথা ভাবছেন। সাইজ অনুযায়ী ১৮০০ থেকে ৫ হাজার টাকায় পাওয়া যাচ্ছে। ফুল চার্জ দেয়া থাকলে লোডশেডিংএর সময় তিনঘণ্টা পর্যন্ত চলে এই ফ্যানগুলো।  

আইপিএস: ঘন ঘন লোডশোডিং আর প্রচণ্ড গরম থেকে রক্ষা পেতে ব্যবহার করা যেতে পারে ইনস্ট্যান্ড পাওয়ার সিস্টেম (আইপিএস)। এর মাধ্যমে টিউব লাইট, ফ্যান, ফ্রিজ, কম্পিউটার, টিভি, ডিভিডি প্লেয়ারসহ বৈদ্যুতিক যন্ত্রপাতি চালানো যায়। বিদ্যুৎ চলে যাওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে বিদ্যুৎ সরবরাহ হওয়ায় এতে কোনো ঝামেলাও নেই।  

রহিম আফরোজ, সিঙ্গার, ফিলিপস, সনি, স্যামসাং ব্র্যান্ডের আইপিএস বাজারে জনপ্রিয়। বাজারে ২০০, ৫০০, ৬০০ থেকে ১৫০০ ওয়াটের আইপিএস পাওয়া যাবে। দাম পড়বে ১৫ হাজার থেকে ৭০ হাজার টাকা পর্যন্ত।  

কুলার: সাশ্রয়ী, বিদ্যুৎ খরচ কম ও সহজেই স্থানান্তর করা যায় বলে এয়ার কুলারের জনপ্রিয়তা বাড়ছে। এয়ার কুলারে ঘর ঠাণ্ডা থাকে। ৮ থেকে ৩০ লিটার পানির ধারণ ক্ষমতার ভিডিওকন, হানিওয়েল, সিম্ফনি ব্র্যান্ডের কুলার রয়েছে বাজারে। এগুলোর দাম পড়বে ৭ থেকে ১৫ হাজার টাকা।

প্রতিটি পণ্য কেনার সময় বিক্রয়োত্তর সেবা সম্পর্কে জেনে নিন।  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।