ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

আমের আচার, মোরব্বা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, মে ২০, ২০১৭
আমের আচার, মোরব্বা আমের আচার, মোরব্বা

আমের আচার দেয়ার এটাই সময়। আম সংরক্ষণ করতে আমরা বিভিন্ন আইটেমের আচার দেই। সবচেয়ে মজার দু’টি আচারের রেসিপি, নতুন রাঁধুনীদের জন্য: 

কাশ্মিরি আচার

উপকরণ:
আম ৮টি, ভিনেগার ৩কাপ, চিনি ৩ কাপ, শুকনা মরিচ, আদা পরিমাণমতো,
হলুদ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো।

প্রণালী:
আম খোসা ছাড়িয়ে পছন্দমতো কেটে নিন।

পানিতে ১ ঘণ্টা ভিজিয়ে রেখে ধুয়ে ফেলুন। চুলায় কড়াইতে ভিনেগার, চিনি দিয়ে এক বলক এলে শুকনা মরিচ দিয়ে দিন। আমগুলো দিয়ে এর সঙ্গে লবণ, হলুদ ও আদা কুচি দিয়ে কিছুক্ষণ রান্না করুন।

স্বচ্ছ কাচের জারে সাজিয়ে রাখুন।  

আমের মোরব্বা

উপকরণ:

বড় কাঁচা আম ১৫টি, চিনি দুই কেজি, ফিটকিরি গুঁড়া ১ চা চামচ, পানি পরিমাণমতো, তেজপাতা ২টি, এলাচ ১ টুকরা, চুন ভেজানো আধা চা চামচ,লবণ স্বাদমতো।


প্রস্তুত প্রণালী:

ধুয়ে খোসা ছাড়িয়ে প্রতিটি আম ২ টুকরা করে নিন। আমের আঁটি ফেলে পানিতে রাখুন অনেকক্ষণ। কাঁটা চামচ দিয়ে আমগুলো ভালো করে কেচে নিন। এরপর আমগুলো আবার পরিষ্কার পানিতে রাখুন। এভাবে ১ ঘণ্টা পরপর ২ থেকে ৩ বার পানি বদলে নিন। পরিষ্কার পানিতে চুন ও ফিটকিরি গুলে নিন। চুন ও ফিটকিরি গোলানো পানিতে ৩ ঘণ্টা ডুবিয়ে রাখুন।

এবার পানি থেকে আমগুলো তুলুন।  
ফুটানো পানিতে আমগুলো দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে পানি ঝরিয়ে রাখুন। চিনিতে পরিমাণমতো পানি দিয়ে সিরা তৈরি করুন। সিরায় আমহ সব কিছু দিয়ে জ্বাল দিতে থাকুন। চিনি থেকে পানি শুকিয়ে আমের গায়ে আঠালো ভাব এলে নামিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন।  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।