[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৩ অগ্রহায়ণ ১৪২৪, ১৭ নভেম্বর ২০১৭

bangla news

জ্বরে যা করবেন না, খাবেন না…

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৫-১৯ ৭:৫১:২১ পিএম
জ্বরে যা করবেন না, খাবেন না…

জ্বরে যা করবেন না, খাবেন না…

কখনো বেশ গরম, কখনো বৃষ্টি আবার রাতের শেষভাগে বেশ ঠাণ্ডা আবহাওয়ার এই খেলায় আমরা অনেকেই তাল মেলাতে পারছি না। পড়ছি জ্বরে, আর কেউ অসুস্থ হলে আমরা সবাই বিশেষজ্ঞ হয়ে যাই। 

দেখা যাবে খাদ্যতালিকা থেকে যে খাবারগুলো বাদ দিচ্ছি হয়তো সেটাই ওই অসুখের জন্য আদর্শ কোনো পথ্য। চলুন জেনে নিই-

ঠাণ্ডায় ফল নয়
অনেকেই অন্ধভাবে বিশ্বাস করেন ঠাণ্ডা বা কাশিতে কোনো ফলই খাওয়া যাবে না। বর্তমানে এ ধারণাটি ভুল প্রমাণিত হয়েছে। অথচ বৈজ্ঞানিকভাবে এটি প্রমাণিত, ভিটামিন সি সমৃদ্ধ ফল ঠাণ্ডা কাশি দূর করে। 

দুধ ও দুগ্ধজাত খাবার 
ঠাণ্ডা লাগলে দুধ খাওয়ার ব্যাপারে অনেকের আপত্তি না থাকলেও এখনও পর্যন্ত অনেকেই মনে করেন, সর্দিতে দই খাওয়া যাবে না। অনেকের বিশ্বাস দই ঠাণ্ডা খাবার। এটি খেলে কাশি বাড়তে পারে। তবে এ ধারণা সম্পূর্ণ ভুল। ঠাণ্ডা, কাশি বা জ্বরে দই খাওয়া নিরাপদ। তবে দই ফ্রিজে সংরক্ষণ করা হলে খাওয়ার কিছুক্ষণ আগে বের করে রেখে স্বাভাবিক তাপমাত্রায় এলে খান। 

জ্বর হলে স্নান 
জ্বর হলে স্নান করা যাবে না এই ধারণা থেকে অবশ্য আজকাল অনেকেই সরে এসেছেন। এখন ডাক্তাররাই বলেন, জ্বর হলে স্নান নিতে। সেক্ষেত্রে ঈষদুষ্ণ পানিতে স্নান নেওয়া ভালো।

 ঘি দিতে নেই
ঘি ফুসফুস ভালো রাখে, ইনফেকশন দূর করে, শুকনো কাশি প্রতিরোধ করে ও মিউকাস দূর করে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa