ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ব্যথা কমাবে গান-ছবি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৬ ঘণ্টা, মে ১৭, ২০১৭
ব্যথা কমাবে গান-ছবি ব্যথা কমাবে গান-ছবি

আমাদের শরীর এবং মন এক সুতায় গাঁথা। শরীর খারাপ থাকলে তার প্রভাব পড়ে মনে। আর মন খারাপ থাকলেও কিছুই ভালো লাগে না। পুরো শরীর যেন থমকে যেতে চায়। ভালো কিছু আমরা খুব দ্রুত গ্রহণ করি। যেমন ভালো গান, সুন্দর ছবি। এগুলো আমাদের মন ভালো করার সঙ্গে সঙ্গে শরীরের ব্যথা কমাতেও সাহায্য করে। বিশ্বাস হচ্ছে না? 

সম্প্রতি মনট্রিয়াল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক লক্ষ্য করেছেন, প্রশান্তির ছবি যন্ত্রণা বা ব্যথা কমিয়ে দিতে পারে। প্রসিডিংস অব দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্স-এ প্রকাশিত একটি গবেষণার প্রধান গবেষক ম্যাথিউ রয় বলেন, আবেগ ব্যথার প্রতিক্রিয়াকে বদলে দিতে পারে।

কারণ ব্যথা ও আবেগের অনুভূতি পরস্পর সম্পর্কযুক্ত। ব্যথার জন্য বৈদ্যুতিক শক ব্যবহার করে বিজ্ঞানীরা মস্তিষ্কের প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করেন এবং দেখতে পান যে, খারাপ অনুভূতির কারণে ব্যথা বেড়ে যায়।

গবেষকরা বলেন, এতেই প্রমাণিত হয় যে, মানসিক অবস্থা ব্যথাকে নিয়ন্ত্রণ করে। মি. রয় আরও বলেন, ওষুধের বিকল্প হিসেবে প্রশান্তি উদ্দীপক উপাদান, যেমন ছবি অথবা গান ব্যথা উপশমে ব্যবহার করা যেতে পারে। তিনি জোর দিয়ে বলেন, এগুলো কিছু কিছু ক্ষেত্রে বেশ সহজলভ্য ও কার্যকর।
 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।