ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

সাজটা যেন জলে না যায়

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪১ ঘণ্টা, মে ১৬, ২০১৭
সাজটা যেন জলে না যায় ছবি: ওমেন্স ওয়ার্ল্ড

বৃষ্টি আর গরমের সময়ের সাজ নিয়ে ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক, আন্তর্জাতিক কসমেটিক্স ব্র্যান্ড ল’রিয়েল-এর মেকআপ এক্সপার্ট ফারনাজ আলম বলেন, 

 

গরমে মেকআপ যত কম করা যায় ততই ভালো। তাই সিমার, প্যানকেক, লিপগ্লস ছাড়াই সাজ শেষ করুন।

 

গ্লসি লিপস্টিক এ সময়ের জন্য নয়। এখন ব্যবহার করতে হবে ম্যাট লিপস্টিক। দিনের বেলায় হালকা আর রাতে লাল, কফি, মেরুন, বাদামি, বেগুনি, পিচ রঙের লিপস্টিকে জমকালো দেখাবে।  

মেকআপের সব উপকরণই হবে শুকনো বা ম্যাট। মেকআপ করার আগে মুখে বরফ ঘষে নিলে লোপকূপগুলো বন্ধ হয়ে যাবে। ফলে মুখ ঘামবে কম। তারপর মুখ শুকিয়ে নিয়ে কমপ্যাক্ট পাউডার ও তার সঙ্গে ভালো মানের কোনো বেবি পাউডার সামান্য একটু মিশিয়ে মুখে ভালোমতো পাফ করে নিতে হবে। দিনের সাজ এটুকুই।  

রাতের কোনো দাওয়াতে ব্লাশন ব্যবহার করা যেতে পারে। ত্বকের ধরনের সঙ্গে মিলিয়ে মুখে বিবি ক্রিম, সিসি ক্রিম বা সানস্ক্রিন পাউডার ব্যবহার করুন। বাইরে যাওয়ার অন্তত ১৫-২০ মিনিট আগে এগুলো মুখে লাগাতে হয়।

হালকা রঙের ম্যাট ব্লাশন গালে অল্প করে বুলিয়ে নিতে পারেন। চোখে আইশ্যাডো ব্যবহার না করে আই পেনসিল লাগিয়ে সেটাই আঙুল বা ব্রাশ দিয়ে মিশিয়ে নিতে পারেন। সবুজ, নীল, বেগুনি, বাদামি অনেক রঙের আই পেনসিল পাওয়া যায় এখন। হাইলাইট করার জন্য ত্বকের চেয়ে এক ধাপ হালকা টোনের কমপ্যাক্ট পাউডারও কিন্তু কাজে লাগানো যায়।  

সাজ শেষে আপনি যখন বাইরে বেরোনোর জন্য প্রস্তুত তখন মুখে হালকা করে স্প্রে করে নিন মেকআপ ফিক্সিং স্প্রে। এটি মেকআপ দীর্ঘসময় ধরে ঠিক রাখতে সাহায্য করে।  


তবে যদি হঠাৎ বৃষ্টির কবলে পড়েই যান অথবা খুব ঘামতে থাকেন তাহলে টিস্যু বা কাপড় দিয়ে মুখ মুছতে যাবেন না যেন। এতে মেকআপ উঠে আসবে। বরং হাতব্যাগে সব সময় কমপ্যাক্ট পাউডার আর পাফ রাখুন। যেন প্রয়োজন হলেই পাফ দিয়ে মেকআপটা ঠিকঠাক করে নিতে পারেন।
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।