ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

হালুয়ার রেসিপি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৯ ঘণ্টা, মে ৯, ২০১৭
হালুয়ার রেসিপি হালুয়ার রেসিপি

আপনাদের জন্য কয়েকটি হালুয়ার রেসিপি দিয়েছেন তাসনিয়া রহমান সৃষ্টি। 

কর্ন হালুয়া

উপকরণ: বেবি কর্ন (আধা বাটা) ১/২কাপ, সুইট কর্ন (আধা বাটা)১/২কাপ, গুঁড়া দুধ ১/২কাপ, ঘি ১/২কাপ,মাওয়া ১/২কাপ, চিনি ১/২কাপ, সুজি ১টেবিল চামচ, তরল দুধ ১কাপ, জাফরান ১চিমটি, জৈফল গুঁড়া ১চিমটি, কাঠবাদাম কুচি ৩টেবিল চামচ, পেস্তা বাদাম কুচি ৩টেবিল চামচ,কাজু কুচি ৩টেবিল চামচ,আস্ত কাঠবাদাম ৬/৭টি ও সুইটকর্ন ৩টেবিল চামচ।

প্রণালী-হাড়িতে ঘি গরম করে কর্ন ভেজে সুজি, তরল দুধ, গুঁড়া দুধ দিয়ে নেড়ে জাফরান দিয়ে নাড়ুন।

হালুয়া ছেড়ে এলে বাদাম দিয়ে পরিবেশন করুন।  

ছোলার ডালের ক্ষিরসাপাতি 

উপকরণ: ছোলার ডাল ২ কাপ, চিনি ৪ কাপ, দুধের ক্ষিরসা ১ কাপ, তরল দুধ ১ লিটার, ঘি ১ কাপ, এলাচ গুঁড়া আধা চা-চামচ, দারুচিনি ৪ টুকরা, পেস্তাবাদাম কুচি সিকি কাপ, কাজুবাদাম বাটা ২ টেবিল-চামচ। আমন্ড বাটা ২ টেবিল-চামচ, ডিম ২টি, গোলাপ এসেন্স সামান্য।

প্রণালী: ডাল ধুয়ে দুধ দিয়ে সেদ্ধ করে শুকিয়ে গেলে বাটতে হবে এবং চিনি ও ডিম দিয়ে মাখাতে হবে। চুলায় আধা কাপ ঘি গরম করে ডাল বাটা দিয়ে নাড়তে হবে। এরপর এলাচ গুঁড়া ও গোলাপ এসেন্স দিতে হবে। হালুয়া জমাট বেঁধে এলে ক্ষিরসা, কাজুবাদাম বাটা, আমন্ড বাদাম বাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে ঘি মাখানো ডিশে ঢেলে ওপরে পেস্তাবাদাম কুচি ছিটিয়ে পরিবেশন করুন ।

ত্রিমোহন হালুয়া 

উপকরণ: সুজি আধা কেজি, চিনি আধা কেজি বা চাইলে বেশি দিতে পারেন। ঘি ২ কাপ, পেস্তা, কাঠ ও কাজুবাদাম কুচি করা ১ কাপ, কিশমিশ আধা কাপ, মাওয়া ১ কাপ মিহি করে গুঁড়া করা, কনডেন্সড মিল্ক ১ কৌটা, জাফরান গোলাপজলে ভেজানো আধা চা চামচ, এলাচ ৪টি, দারুচিনি, দুধ আধা লিটার, দুই রঙের ফুড কালার সামান্য।

প্রণালী: প্রথমে একটি পাত্রে ঘি গরম করে এলাচ ও দারুচিনি দিয়ে হালকা ভেজে সুজি দিয়ে ধীরে ধীরে নাড়তে থাকুন। সুজি যখন হালকা সোনালী রঙের হয়ে এলে চিনি দিয়ে নাড়তে থাকুন। এবার দুধ, বাদাম কুচি, কিশমিশ, মাওয়া এবং কনডেন্সড মিল্ক দিয়ে ঢেকে রাখুন প্রায় ৫ মিনিট। সব শেষে সাজিয়ে পরিবেশন করুন সুজির ত্রিমোহন হালুয়া।  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।