ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

কয়েকটি হালুয়ার রেসিপি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৪ ঘণ্টা, মে ৫, ২০১৭
কয়েকটি হালুয়ার রেসিপি হালুয়ার রেসিপি

অনেকেই লোভনীয় আর স্বাস্থ্যকর হালুয়ার রেসিপির জন্য অপেক্ষা করছেন। আপনাদের জন্য:

মুগ ডালের হালুয়া 

উপকরণ: হলুদ মুগ ডাল ১ কাপ, দুধ ১ কাপ, চিনি দেড় কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ, জাফরান সামান্য, ঘি ৬ চা চামচ।

সাজানোর জন্য: কাজু ও পেস্তা বাদাম কুচি।

 

যেভাবে করবেন: মুগডাল ৪ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন, সামান্য পানি দিয়ে খুব ভালো করে ডাল বেটে নিন। এবার গরম দুধে জাফরান ভিজিয়ে রাখুন।  

ননস্টিক প্যানে ঘি গরম করে ডাল পেস্ট দিয়ে অল্প আঁচে বাদামী করে ভাজতে থাকুন। গরম দুধ দিয়ে নাড়তে থাকুন। মিশ্রণটি ঘন হয়ে এলে চিনি দিন। হালুয়া হয়ে ঘি উঠে এলে জাফরান ও এলাচ গুঁড়া দিয়ে নামিয়ে নিন।  

বাদাম কুচি দিয়ে পরিবেশন করুন।  

বাদামের হালুয়া

উপকরণ: কাজু বাদাম ২ কাপ, ছানা ২ কাপ, চিনি ২ কাপ, এলাচ গুঁড়া সিকি চা চামচ, ঘি আধা কাপ, ময়দা ১ টেবিল চামচ, কিসমিস ১ টেবিল চামচ, কাজু ও পেস্তা বাদাম সাজানোর জন্য।
 

প্রণালী: কাজু বাদাম হালকা ভেজে চার ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। পানি থেকে তুলে কাজু বাদাম ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার চুলায় পাত্রে ঘি দিয়ে কাজু বাদাম ও ছানা দিয়ে ভাজতে থাকুন, চিনি দিন। এবার ময়দা, এলাচ গুঁড়া দিন। হালুয়া হয়ে এলে প্লেটে সাজিয়ে ওপরে কিসমিস, কাজু ও পেস্তা দিয়ে পরিবেশন করুন।

ছোলার ডালের হালুয়া 

উপকরণ : ছোলার ডাল ৫০০ গ্রাম, দুধ ১ লিটার, চিনি ৭৫০ গ্রাম, ঘি চারভাগের এক কাপ, এলাচ গুঁড়া সামান্য, দারুচিনি গোলাপজল ১ টেবিল চামচ। কিসমিস ৩ টেবিল চামচ, পেস্তা বাদাম কুচি ৩ টেবিল চামচ।

প্রণালী : ছোলার ডাল, দুধ দিয়ে সেদ্ধ করে শুকিয়ে গেলে গরম অবস্থায় বেটে নিন। কড়াইতে ঘি দিয়ে ডাল বাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে চিনি দিয়ে আরো নাড়ুন। এলাচ, দারুচিনি গুঁড়া দিন। হালুয়া তাল বেঁধে উঠলে কিসমিস, গোলাপজল দিয়ে কিছুক্ষণ নামিয়ে নিন। পছন্দমতো শেপে কেটে নিন।  

স্বাদমতো লবণ দিতে পারেন প্রতিটি হালুয়াতে।  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।