ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

কোন রং-এ মন কেমন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
কোন রং-এ মন কেমন কোন রং-এ মন কেমন

বিষয়টা অবাক করার মতো হলেও আমাদের মনের ওপর রং-এর অদ্ভুত প্রভাব রয়েছে। কোনো রং আমাদের চেতনাকে উদ্দীপ্ত করে, আবার কোনো রং-এর কারণেই হতাশার একটি ভাব আমাদের আচ্ছন্ন করে। কীভাবে:

বেগুনি
বেগুনিকে বলা হয় উচ্চ চিন্তাশক্তির প্রতীক। একে আধ্যাত্মিকতার বাহকও বলা হয়।

এটি অন্তর্মুখী, গভীর চিন্তা ও ধ্যানের প্রতীক, এটি রাজকীয় রং।

নীল
নীল মনের রং, ভালবাসার রং। গাঢ় নীল স্পষ্ট চিন্তার অনুপ্রেরণা দেয়। হালকা নীল আমাদের মনে শান্তির পরশ বুলিয়ে দেয়, মনযোগ স্থির রাখতে সাহায্য করে।  

আর সবুজ?
ঘুম থেকে উঠে যদি দেখেন সবুজ পাহাড়, আর পাহাড় আর আকাশে যতদূর চোখ যায় কেবল সবুজের সমারোহ, তবে কেমন অনুভূতি হবে আপনার! একরাশ প্রশান্তি আর সজীবতার পরশ কি আপনাকে ছুঁয়ে যাবে না!!

হলুদ
হলুদ স্নায়ু উত্তেজক রং। এটি আমাদের আবেগ-অনুভূতিকে উদ্বেলিত করে। আবার মানসিকভাবেও হলুদ সবচেয়ে প্রভাবশালী রং। খাঁটি হলুদ আমাদের মনোবল ও আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়।  

লাল  
লাল রং একইসঙ্গে দৃঢ়, মৌলিক ও খুবই বন্ধুত্বপূর্ণ। এই রং আবার ভালবাসারও প্রতীক। আর এ কারণেই হয়ত প্রিয়জনের হাতে আমরা লাল গোলাপ তুলে দিয়েই সুন্দর সম্পর্কের শুরু করি।  

কালো
কালো এমন এক রং যা সব রংকে হরণ করে। মানসিকভাবে এর প্রভাব মোটামুটি। এটি একটি সুরক্ষার দেয়াল তৈরি করে, যা বাইরে থেকে আমাদের সব শক্তি শুষে নেয় এবং ব্যক্তিত্বকে রক্ষা করে।

কালো কিন্তু মূলত কোনো রং নয় বরং আলোর অভাবেই এর সৃষ্টি। এজন্যই অন্ধকারকে আমরা অনেকেই ভয় পাই।

সাদা
সাদা বিশুদ্ধতার প্রতীক। শ্রদ্ধা, ভালোবাসা আর সম্মান জানাতে আমরা সাদাকেই বেছে নেই।  

ধূসর
শীতকালে যখন গাছের পাতা ঝরে যায়, পৃথিবী যখন তার সবটুকু সবুজ হারায় তখন আমাদের মনটা কেমন বিষন্ন হয়! মনের এমন অবস্থাকেই আমরা ধূসরতার সঙ্গে তুলনা করতে পারি।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।