ঢাকা, রবিবার, ৮ আশ্বিন ১৪২৪, ২৪ সেপ্টেম্বর ২০১৭

bangla news

বাদামে কমে মৃত্যু ঝুঁকি 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৪-১৯ ১০:৪৩:০২ এএম
বাদাম

বাদাম

জানেন কি, যারা কখনোই বাদাম খান না তাদের তুলনায় যারা সপ্তাহে একবারেরও কম বাদাম খান তাদের মৃত্যু ঝুঁকি ৭ শতাংশ, যারা সপ্তাহে অন্তত একবার বাদাম খান তাদের ঝুঁকি ১১ শতাংশ, যারা সপ্তাহে ২ বা ৪ বার বাদাম খান তাদের ১৩ শতাংশ এবং যারা প্রতিদিন বাদাম খান তাদের মৃত্যু ঝুঁকি ২০ শতাংশ পযর্ন্ত কমে যায়।

বাদাম খেলে মানুষ মোটা হয়ে যায় এবং হৃদরোগীদের ঝুঁকি বাড়ায়– দীর্ঘদিন ধরে চলে আসা এই ধারণাকে মিথ্যা প্রমাণ করেছে বোস্টনের একটি হাসপাতালের গবেষণা। গবেষণায় দেখা গেছে, নিয়মিত বাদাম খেলে মানুষ হালকা পাতলা গড়নের হয় এবং তাদের ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি কমে।

ডাক্তার ইয়াং বাও এই গবেষণা পরিচালনা করেন এবং তা নিউ ইংল্যাণ্ড মেডিসিন জার্নালে প্রকাশিত হয়। রিপোর্টে বলা হয়েছে, বিশেষ করে বয়স্ক লোকদের হৃদরোগ হলে যেসব স্বাস্থ্য ঝুঁকি থাকে তার অনেকটাই কেটে যায় বাদাম খেলে। এক্ষেত্রে স্ট্রোকের সম্ভাবনাও কমে যায়।

প্রতিদিন নিজের হাতের একমুঠ বাদাম খেলেই যথেষ্ট। কাজু , পেস্তা বা আখরোট, চিনা বাদাম , কাঠ বাদাম খেতে পারেন পছন্দমতো যে কোনোটি। 

সূত্র: দেহ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa