ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

প্রবাসেও মাতৃভূমির মায়ায়

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৯ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৭
প্রবাসেও মাতৃভূমির মায়ায় ইয়াং রিসার্চার ফোরাম ফর বায়োমেডিকেল রিসার্চ

মানুষ তার প্রয়োজনে বিশ্বের আনাচে কানাচে ছড়িয়ে যায়, কিন্তু মাতৃভূমির মায়া সে তো পরম পাওয়া। একঝাঁক বাংলাদেশি তরুণ গবেষক, কাজ করছেন জাপানের আইচি মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ল্যাবরেটরিতে। 

সম্প্রতি তারা প্রতিষ্ঠা করলেন “ইয়াং রিসার্চার ফোরাম ফর বায়োমেডিকেল রিসার্চ” নামের সংগঠন। এ সংগঠনের উদ্দেশ্য বাংলাদেশ নিয়ে ভাবনা।

উন্নত বিশ্বের গবেষণার সাথে বাংলাদেশকে পরিচিত করে দেয়া।  

সংগঠনের সিনিয়র গবেষক ডাঃ আমিনুল হক শাহীন রোগতত্ত্ব আট বছর ধরে নিয়ে কাজ করছেন, তার সঙ্গে একই গবেষণাগারে কাজ করেন চট্টগ্রামের ছেলে মনিরুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র ওয়াহিদুজ্জামানের ক্যান্সার বিষয়ক নতুন করে ভাবাচ্ছে গবেষকদের, আব্দুল্লাহ আল মামুন কাজ করছেন কোষতত্ত্ব নিয়ে, শামীমা ইসলাম সুমা আনবিক জীববিজ্ঞান নিয়ে আর ডাঃ শরীফ মহিউদ্দিন কাজ করছেন ডায়াবেটিস গবেষণার নতুন দিগন্ত উন্মোচনে।  

সংগঠনের সদস্যদের মধ্যে ডাঃ শরীফ মহিউদ্দিন বাংলানিউজকে জানালেন, এই সংগঠন নিয়ে তাদের ভবিষ্যত চিন্তার কথা। জাপানে গবেষণা নিয়ে ব্যস্ত থাকলেও এরা অন্তরে ধারণ করেন লাল সবুজের বাংলাদেশ। তাইতো স্বপ্ন দেখছেন একদিন দেশে ফিরে নিজেদের অর্জিত অভিজ্ঞতা দিয়ে বাংলাদেশেই তৈরি করবেন আন্তর্জাতিক মানের গবেষণা কেন্দ্র।  

ডাঃ শাহীন বলেন , যে দেশ গবেষণায় যতো বেশি সফল, সে দেশের জয়যাত্রা ততো দ্রুত হয়। আমরাও চাই আমাদের দেশ গবেষণার মাধ্যমে বিশ্বের অনেক দেশকে ছাড়িয়ে যাক, কিন্তু গবেষকদের দেশে ফিরিয়ে এনে যোগ্য স্থানে দায়িত্ব অর্পনের ক্ষেত্রে সরকারি সহযোগিতা থাকতে হবে।

তিনি বলেন, আজকের জাপান পঞ্চাশ বছর আগেও তাদের ছাত্রছাত্রীদের ইউরোপ আমেরিকায় পাঠাতো গবেষণায় দক্ষতা অর্জন করতে। সব গবেষকরা দেশে ফিরে এসে জাপানের উন্নয়নে অবদান রেখেছেন। জাপানের আজকের উন্নতি শুধুমাত্র তাদের গবেষণার ফল।  

ইয়াং রিসার্চার ফোরাম ফর বায়োমেডিকেল রিসার্চ তাদের গবেষণায় বাংলাদেশের সুনাম ছড়িয়ে দিক, এটাই সবার কামনা।
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।