ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

বাংলানিউজে জামদানি মেলা চলছে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১২ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৭
বাংলানিউজে জামদানি মেলা চলছে জামদানি মেলা / ছবি: রানা

ঢাকা: দেশীয় হস্তশিল্পের বিকাশ ও প্রসারে দেশের শীর্ষ অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম আয়োজিত ‘মিনি জামদানি মেলা’ চলছে।

পহেলা বৈশাখকে সামনে রেখে জামদানিপ্রেমীদের জন্য বুধবার (১২ এপ্রিল) সকাল ১১টায় বসুন্ধরা আবাসিক এলাকার মিডিয়া হাউজের কনফারেন্স রুমে মেলা শুরু হয়। এটি চলবে বিকেল ৩টা পর্যন্ত

এতে খাঁটি সুতোয় বোনা রঙ-বেরঙের নজরকাড়া সব জামদানি শাড়ি নিয়ে হাজির হয়েছেন নারায়ণগঞ্জের বিখ্যাত জামদানি পল্লীর কারবারিরা।

সাশ্রয়ী দামে এগুলো কেনাও যাচ্ছে।  

নারায়ণগঞ্জ থেকে আসা কারবারি মো. আলামিন বলেন, খুব ভালো লাগছে বাংলানিউজের এমন আয়োজনে অংশ নিতে পেরে। একটু অন্যরকম মেলা বলে অনেকেই আগ্রহ নিয়ে আসছেন। আমরাও সেটা মাথায় রেখে খুব ভালো ভালো ডিজাইনের বাছাই করা শাড়ি এনেছি।  

জামদানি মেলা

রাজধানীর গ্রিনরোড থেকে জামদানি মেলায় এসেছেন একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত তানজিনা।  

তিনি বলেন, বাংলানিউজে জামদানি মেলার নিউজ দেখে এসেছি। দারুণ সব কালেকশন। দোকানগুলোর তুলনায় একই কোয়ালিটির শাড়ি অনেক কম দামে পাচ্ছি।

জামদানি মেলা

জামদানি বয়নের অতুলনীয় পদ্ধতির কারণে ইউনেস্কো একে একটি ‘ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ’ হিসেবে স্বীকৃতি দিয়েছে। প্রাচীনকালের মিহি মসলিন কাপড়ের উত্তরাধিকারী হিসেবে জামদানি শাড়ি বাঙালি নারীদের অতি পরিচিত। ঢাকাই জামদানির কদর বিশ্বজুড়ে।  

কিন্তু যথাযথ পারিশ্রমিকের অভাব এবং নতুন ও দক্ষ কারিগর তৈরি না হওয়ায় দিন দিন এ শিল্প হারিয়ে যেতে বসেছে। এ ইনট্যানজিবল কালচারাল হেরিটেজের বিকাশ ও প্রসার কার্যক্রমকে পৃষ্ঠপোষকতা দিতেই বাংলানিউজ এই মিনি জামদানি প্রদর্শনীর উদ্যোগ নিয়েছে।

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৭
এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।