ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

চলুন যাই নীলগিরি

রত্না দে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০১০
চলুন যাই নীলগিরি

দেখিতে গিয়াছি পর্বতমালা
দেখিতে গিয়াছি সিন্ধু
দেখা হয় নাই চক্ষু মেলিয়া
ঘর হতে দুই পা ফেলিয়া
একটি ধানের শীষের উপরে
একটি শিশির বিন্দু
                   রবীন্দ্রনাথ ঠাকুর


আপনারও যেন ঠিক এমনটিই মনে হবে, বান্দরবানের নীলগিরিতে গিয়ে। নিজের দেশে এমন সুন্দর জায়গা আছে তা আমরা অনেকেই জানি না।

মেঘ, পাহাড় আর আকাশ এই নিয়ে নীলগিরি। বান্দরবান থেকে লাগবে মাত্র চার ঘণ্টা। বাংলাদেশ ও মিয়ানমার সীমান্তের খুব কাছেই জায়গাটি। নীলগিরি যাবার পথে পড়বে পাহাড়ি ঝরনা, চিম্বুক পাহাড়, গাইড ট্যুরসের রেস্টুরেন্টসহ নাম না জানা অনেক অপূর্ব জায়গা। আর দূরের কেওক্রাডাং ও মিয়ানমারের পাহাড় পুরো পথের সঙ্গী হয়ে থাকবে, যা পাহাড়প্রেমীদের কাছে স্বর্গের মতোই।

এখানকার সবকিছু বাংলাদেশ সেনাবাহিনীর মাধ্যমে পরিচালিত হলেও নীলগিরিতে থাকার ও খাওয়ার জন্য আছে দুটি কটেজ ও একটি ক্যাফেটেরিয়া। কটেজগুলো জনসাধারণের জন্য ভাড়া দেওয়া হয়।

যেহেতু ঘণ্টাচারেকের পথ, আপনি চাইলে বান্দরবান থেকে নীলগিরি দেখে দিনে দিনেই ফিরতে পারেন। তবে ওরকম একটি জায়গায় রাতযাপনের নিশ্চয়ই আলাদা রোমাঞ্চ। রাতে থাকতে হলে ওডোমস (মসকিওটো ক্রিম) নিতে ভুলবেন না। কারণ ওখানে ম্যালেরিয়ার প্রকোপ বেশি।


কীভাবে যাবেন

  • দুই রুটে নীলগিরি যাওয়া যায়। ঢাকা থেকে চট্টগ্রাম বাসে বা ট্রেনে গিয়ে, সেখান থেকে গাড়ি ভাড়া করে যেতে পারেন নীলগিরি।
  • ঢাকা থেকে বান্দরবান সরাসরি বাসে গিয়ে ওখান থেকে লোকাল ট্রান্সপোর্টেও যেতে পারেন। তবে তাতে সময় লাগবে বেশি এবং কয়েকবার গাড়ি পরিবর্তন করতে হবে।
  • যদিও সব ঋতুতেই নীলগিরি তার নিজস্ব সৌন্দর্যে আবির্ভূত হয়, তবু সেপ্টেম্বর-অক্টোবর মাস নীলগিরি যাওয়ার সুন্দর সময়।

দেরি না করে অন্তত একবার বেড়িয়ে আসুন নিজের দেশের এমন চমৎকার একটি জায়গা।

ছবি : মনোয়ার হোসেন ও চিন্ময়

বাংলাদেশ স্থানীয় সময় ২০২০, জুলাই ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।