ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

কারা মহাপরিদর্শককে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের চিঠি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০
কারা মহাপরিদর্শককে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের চিঠি

ঢাকা: মুজিববর্ষকে সামনে রেখে আইনি সেবা দিতে পাঁচ বছরের ঊর্ধ্বে কারাগারে থাকা অস্বচ্ছল হাজতিদের তথ্য চেয়ে কারা মহাপরিদর্শক বরাবর চিঠি পাঠিয়েছে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি।

কমিটির সদস্য সচিব সহকারী অ্যাটর্নি জেনারেল অবন্তী নুরুল ১০ ফেব্রুয়ারি (রোববার) এ চিঠি পাঠান।

চিঠিতে বলা হয়, মুজিববর্ষকে সামনে রেখে সরকারি আইনি সেবা আরো সুনিশ্চিত করার লক্ষ্যে যারা দীর্ঘসময় ধরে কারাগারে হাজতি হিসেবে আটক রয়েছেন তাদের একটি পূর্ণাঙ্গ ও হালনাগাদ তালিকা প্রয়োজন।

দেশের প্রত্যেক কারাগারে নিম্ন আদালতে মামলার কার্যক্রম চলমান থাকায় আটক অসচ্ছল বন্দি যারা লিগ্যাল এইডের সহায়তা পেতে আগ্রহী তাদের তালিকা প্রস্তুত করে পাঁচ বছরের ঊর্ধ্বে একটি তালিকা সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসকে অবহিত করলে দীর্ঘসূত্রীতার কারণে আটক বন্দিদের আইনি সহায়তা দেওয়া সম্ভব হতো।

দেশের স্বল্প আয়ের ও অসহায় নাগরিকদের আইনি সেবা নিশ্চিতের লক্ষ্যে ২০০০ সালে ‘আইনগত সহায়তা প্রদান আইন’ করা হয়। এই আইনের অধীনেই প্রতিষ্ঠা করা হয় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা। এই সংস্থার অধীনে সুপ্রিম কোর্টসহ দেশের ৬৪ জেলায় লিগ্যাল এইড কমিটি বিনামূল্যে আইনি সেবা নিয়ে কাজ করছে।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।