ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

হুমায়ুন আজাদ হত্যা মামলার যুক্তিতর্ক ৩০ সেপ্টেম্বর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৪ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৯
হুমায়ুন আজাদ হত্যা মামলার যুক্তিতর্ক ৩০ সেপ্টেম্বর বহুমাত্রিক লেখক ড. হুমায়ুন আজাদ

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও বহুমাত্রিক লেখক ড. হুমায়ুন আজাদ হত্যাচেষ্টার ঘটনায় দায়ের করা বিস্ফোরক মামলায় সাক্ষী না আসায় আবারো পিছিয়েছে সাক্ষ্যগ্রহণ।

সোমবার (২৬ আগস্ট) ঢাকার চতুর্থ মহানগর দায়রা জজ মাকসুদা পারভিন সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ৩০ সেপ্টেম্বর (সোমবার) নতুন দিন ধার্য করেছেন।

বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন একই আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী মাহফুজুর রহমান চৌধুরী ও বেঞ্চ সহকারী ইফতেখার আহম্মেদ।

ড. হুমায়ুন আজাদ হত্যাচেষ্টার ঘটনায় প্রথমে হত্যাচেষ্টা হিসেবে মামলা দায়ের করা হলেও পরবর্তীতে হত্যা ও বিস্ফোরক আইনে চার্জশিট দেওয়া হয়। বর্তমানে মামলা দুটি একই আদালতে বিচারাধীন।

এর মধ্যে বিস্ফোরক মামলায় ১০ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। তবে হত্যা মামলায় ৪১ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ নেওয়া হয়েছে।

২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি রাত সাড়ে ৯টার দিকে বইমেলা থেকে বাসায় ফেরার পথে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সামনে লেখক ড. হুমায়ুন আজাদের ওপর হামলা চালায় দুর্বৃত্তরা। পরে দেশে ও থাইল্যান্ডে চিকিৎসা নেন তিনি। মৃত্যুর সঙ্গে লড়াই করে কিছুটা সুস্থ হয়ে তিনি ওই বছরেরই ৮ আগস্ট জার্মানির মিউনিখে যান। সেখানে ১১ আগস্ট মারা যান এই ভাষাবিজ্ঞানী।

এদিকে, হামলার পরদিন অর্থাৎ ২৮ ফেব্রুয়ারি রাজধানীর রমনা থানায় ড. হুমায়ুন আজাদের ছোট ভাই মঞ্জুর কবির বাদী হয়ে একটি হত্যাচেষ্টা মামলা করেন। যা পরে হত্যা মামলায় রূপ নেয়।

প্রথাবিরোধী লেখক হিসেবে পরিচিত হুমায়ুন আজাদের জন্ম বিক্রমপুরের রাঢ়িখালে ১৯৪৭ সালের ২৮ এপ্রিল। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ছিলেন। হুমায়ুন আজাদের প্রকাশিত বইয়ের সংখ্যা ৬০ এর বেশি।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৯
এমএআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।