ঢাকা, সোমবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

স্পন্সরে টিভি সংবাদের শিরোনাম প্রচার নয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৩ ঘণ্টা, মে ৬, ২০১৯
স্পন্সরে টিভি সংবাদের শিরোনাম প্রচার নয় হাইকোর্ট/ফাইল ফটো

ঢাকা: টেলিভিশন চ্যানেলের সংবাদ শিরোনামসহ সংবাদের বিভিন্ন অংশ বাণিজ্যিক প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষকতায় (স্পন্সর নিউজ) আগামী ১ সেপ্টেম্বর থেকে প্রচার করা যাবে না বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট বেঞ্চ সোমবার (৬ মে) এ রায় দেন।
 
আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী মাসুদ আহমেদ সাঈদ।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস ও সহকারী অ্যাটর্নি জেনারেল অবন্তী নুরুল। একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের পক্ষে ছিলেন আইনজীবী মো. আসাদুজ্জামান। সঙ্গে ছিলেন আইনজীবী আনিসুল হাসান।
 
রায়ের পরে মাসুদ আহমেদ সাঈদ বলেন, সংবাদ শিরোনাম আপনি দিতে পারবেন। কিন্তু স্পন্সর করতে পারবেন না। কেন করবেন না কারণ, সেটা হচ্ছে যখন স্পন্সর করবে তার মানে ওই বিজনেস অর্গানাইজেশন ওটা কন্ট্রোল করবে। ও যেটা বলবে সেটা হবে, যেটা বলবে না, সেটা হবে না। আমি ভিউয়ার, দেশের নাগরিক হিসেবে টিভি চ্যানেল দেখতে বসেছি, খবর দেখতে বসেছি। এটা হলে আমি কেন খবর দেখবো, স্বচ্ছতা থাকছে না। আপনি খবর নয়, প্রতিষ্ঠানের নাম দেখছেন। সংবিধানের ৩১, ৩২, ৩৯ অনুচ্ছেদ বিরোধী বলে সংবাদ শিরোনামে স্পন্সরিং করা, এটা অবৈধ ঘোষণা করেছেন।
 
‘খবরের বিরতিতে বিজ্ঞাপনের বিরুদ্ধে আমরা নয়। আপনি যত খুশি  বিজ্ঞাপন দেন। কিন্তু আপনি শিরোনামে স্পন্সর করতে পারবেন না। (যেমন-… সংবাদ শিরোনাম, … ব্যাংক সংবাদ শিরোনাম, … খেলার সংবাদ, …কেবল সংবাদ শিরোনাম, …টিএমটিবার শিরোনাম ইত্যাদি )’
 
তাপস কুমার বিশ্বাস বলেন, যতখুশি বিজ্ঞাপন দিতে পারবেন। তবে সেটা হতে হবে খবরের আগে, পরে, মাঝখানে, বিরতি দিয়ে। কিন্তু শিরোনামে, সেগমেন্টে স্পন্সর দিয়ে কোনো প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেওয়া যাবে না। এটা কার্যকর হবে আগামী ১ সেপ্টেম্বর থেকে।
 
গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুলের সাবেক শিক্ষক এম এ মতিনের জনস্বার্থে দায়ের করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০১১ সালের ১৭ অক্টোবর রুল জারি করেন বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি মো. নুরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ।
 
পরে ২০১৫ সালে রিটকারীর মৃত্যুর পর ফারুক মো. হাসিব নামের একজন ব্যবসায়ী ওই রিটে পক্ষভুক্ত হন।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, মে ০৬, ২০১৯
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।