ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ডাকসু নিয়ে আদালত অবমাননার আবেদন কার্যতালিকা থেকে বাদ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
ডাকসু নিয়ে আদালত অবমাননার আবেদন কার্যতালিকা থেকে বাদ

ঢাকা: আদালতের নির্দেশনা অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠানের জন্য কোনো পদক্ষেপ গ্রহণ না করায় ভিসি ড. মো. আক্তারুজ্জামানসহ তিনজনের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট।
 

সোমবার (১৭ সেপ্টেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
 
আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ।

অন্যদিকে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
 
আদালতের নির্দেশনা অনুসারে ডাকসু নির্বাচন অনুষ্ঠানের পদক্ষেপ গ্রহণ না করায় গত ০৪ সেপ্টেম্বর রেজিস্ট্রি ডাকযোগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান প্রক্টর ড. এ কে এম গোলাম রাব্বানি ও কোষাধ্যক্ষ ড. কামাল উদ্দিনকে নোটিশ পাঠিয়েছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।
 
ওই নোটিশের যথাযথ জবাব না পেয়ে মনজিল মোরসেদ গত বুধবার (১২ সেপ্টেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন দায়ের করেন। সোমবার যেটি শুনানির জন্য উঠে।
 
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম পরে সাংবাদিকদের বলেন, ডাকসু নির্বাচন নিয়ে একটি রিট হয়েছিল। ওই রিটের রায়ে আদালতের নির্দেশ পাওয়ার ছয় মাসের মধ্যে নির্বাচন করতে বলেছিল।

রোববারই (১৬ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি বলেছেন, ২০১৯ সালের মার্চের মধ্যে নির্বাচন করার সব ব্যবস্থা নেওয়া হয়েছে। কিন্তু এরমধ্যে আমাদের জাতীয় নির্বাচন। যেহেতু ভিসি বলেছেন, মার্চের মধ্যে ডাকসু নির্বাচন হবে। এই বিষয়টিই আমি কোর্টের গোচরে এনেছি।
 
তিনি বলেন, খবরের কাগজে এ সংক্রান্ত সংবাদ দেখে এবং আমার বক্তব্য শুনে আদালত এই আদালত অবমাননার আবেদনটি আপাতত তালিকা থেকে বাদ দিয়েছেন। কোর্ট খোলার পরে এই আবেদনের শুনানি হবে বলে নির্দেশ দিয়েছেন।
 
পরে মনজিল মোরসেদ বলেন, আমি বলেছিলাম রুল জারি করা হোক। রুল জারি করলে কিছুই হবে না। কিন্তু আদালত সবকিছু শুনে এই মামলাটিকে আউট অব লিস্ট করে দিলেন। এখন আমাদের বিকল্প হল অন্য কোনো কোর্টে যাওয়া।
 
কয়েকজন শিক্ষার্থীর রিটে রুল জারি এবং রুলের চূড়ান্ত শুনানি নিয়ে গত ১৭ জানুয়ারি ছয় মাসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়ে রায় দেন হাইকোর্ট।
 
১৬ সেপ্টেম্বর ওই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। একইসঙ্গে ওই দিন ছাত্র সংগঠনগুলোর সঙ্গে বৈঠকের পর আগামী বছরের মার্চের মধ্যে নির্বাচনের সম্ভাব্য তারিখের কথা বলেছেন উপাচার্য।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৮
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।