ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

কোটা: হামলাকারীদের বিরুদ্ধে কী ব্যবস্থা জানতে নোটিস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৯ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৮
কোটা: হামলাকারীদের বিরুদ্ধে কী ব্যবস্থা জানতে নোটিস কোটা ব্যবস্থা সংস্কারে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলাকারী। (ফাইল ফটো)

ঢাকা: চলতি বছরের ৩১ জুন ও ০১ জুলাই তারিখে কোটা ব্যবস্থা সংস্কারে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানতে চেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসিসহ তিনজনকে আইনি নোটিস দেওয়া হয়েছে।

নোটিস প্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে এর উত্তর না পেলে আইনগত ব্যবস্থার কথাও নোটিসে উল্লেখ করা হয়েছে।

নোটিসের বিবাদীরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রক্টর ও রেজিস্ট্রার।

রোববার (১৫ জুলাই) কোটা সংস্কার আন্দোলনের নেতা ফারুক হোসেন ও মো. মশিউর রহমানসহ চারজনের পক্ষে এ নোটিস পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী হাসনাত কাইয়ুম ও ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়াসহ ১৩ আইনজীবী।

কোটা সংস্কার আন্দোলন: ঢাবিতে পক্ষে-বিপক্ষে কর্মসূচি

নোটিসে বলা হয়, ৩০ জুন কোটা সংস্কার আন্দোলনের পক্ষে ঢাবিতে একটি প্রেস কনফারেন্সের আয়োজন করা হয়। ওইসময় ছাত্রলীগের নেতাকর্মীরা শিক্ষকদের উপস্থিতিতে এ হামলা চালায়। কিন্তু ঢাবির আদেশ ১৯৭৩ অনুসারে হামলাকারীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এ কারণে ৩০ জুন ও ০১ জুলাই কোটা ব্যবস্থা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলাকারীদের ফৌজদারি কার্যকলাপের বিষয়ে কী ব্যবস্থা নিয়েছে বিবাদীরা তা আমাদেরকে নোটিস প্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে জানান। তা জানাতে ব্যর্থ হলে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য মক্কেলের নির্দেশনা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৮
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।