ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সেই বাদল ফরাজিকে মুক্ত করতে এবার হাইকোর্টের দ্বারস্থ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৭ ঘণ্টা, জুলাই ৮, ২০১৮
সেই বাদল ফরাজিকে মুক্ত করতে এবার হাইকোর্টের দ্বারস্থ বাদল ফরাজি

ঢাকা: বিনা অপরাধে ভারতের কারাগারে প্রায় ১০ বছর বন্দি থাকার পর অবশেষে দেশে ফিরিয়ে আনা বাদল ফরাজিকে কারামুক্ত (কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার) করতে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন সুপ্রিম কোর্টের দুই আইনজীবী।

রোববার (০৮ জুলাই) বিষয়টি নজরে আনার পর হাইকোর্ট দুই আইনজীবীকে এ বিষয়ে রিট করতে বলেছেন।

দুই আইনজীবী হলেন- ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব ও ব্যারিস্টার মোহাম্মদ কাওসার।

বিনা দোষে জেল, ১০ বছর পর দেশে ফিরলো বাদল ফরাজি

পরে এ দুই আইনজীবী জানান, বাদল ফরাজি নির্দোষ। তাকে ফিরিয়ে আনা হলেও কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে। নির্দোষ ব্যক্তিকে কেন কারাগারে রাখা হবে? তাই তার বিষয়ে প্রকাশিত সংবাদ আদালতের নজরে আনা হয়েছিলো। এরপর বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ আমাদেরকে এ বিষয়ে রিট করতে বলেছেন। আমরা এখন বাদল ফরাজিকে মুক্তি দেওয়ার নির্দেশনা চেয়ে রিট করার প্রস্তুতি নিচ্ছি।  

এর আগে গত শুক্রবার (০৬ জুলাই) বিকেল ৪টা ২০ মিনিটে জেট এয়ারের একটি ফ্লাইটে বাদলকে নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান দেশের প্রতিনিধি দল। এরপর প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্ন করে তাকে কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারের উদ্দেশ্যে নিয়ে যাওয়া হয়।

অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল মো. ইকবাল হাসান বাংলানিউজকে শুক্রবার বলেছিলেন, দুপুরের দিকে বাদলকে নিয়ে দিল্লির বিমানবন্দর থেকে রওনা দেয় বাংলাদেশের প্রতিনিধি দল। দলে পুলিশের দু’জন ঊর্ধ্বতন কর্মকর্তা রয়েছেন। দেশে আনার পর তাকে কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হবে।  

নিয়ম অনুযায়ী আপাতত বাদল ফরাজিকে কারাগারেই থাকতে হচ্ছে বলেও জানান তিনি।

ভারতের সঙ্গে বন্দি বিনিময়ের চুক্তির আওতায় দিল্লির তিহার জেলে বন্দি বাংলাদেশের নাগরিক বাদল ফরাজিকে (২৮) ফিরিয়ে আনা হলো।

সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানান, দেশে ফিরিয়ে আনার পর বাদল ফরাজিকে জেলে রেখেই বাংলাদেশের আইন অনুযায়ী যা করার তাই করা হবে।

বাগেরহাটের মোংলা বন্দরের কাছে ১৭ নম্বর ফারুকি রোডের বাসিন্দা আবদুল খালেক ফরাজি ও সারাফালি বেগমের ছেলে বাদল। টি এ ফারুক স্কুলের অষ্টম শ্রেণি পাস বাদলের ইচ্ছা ছিলো তাজমহল দেখবে। এমন ইচ্ছায় ২০০৮ সালের ১৩ জুলাই দুপুরে বেনাপোল অভিবাসন কার্যালয়ে সব প্রক্রিয়া শেষ করে ভারতের হরিদাসপুর সীমান্তে প্রবেশের পরই সেখানকার একটি খুনের অপরাধে বাদলকে আটক করে বিএসএফ। হিন্দি বা ইংরেজি ভাষায় কথা বলতে না পারার কারণে বিএসএফের কর্মকর্তাদের বোঝাতেই পারেননি যে খুনের অভিযোগ যে বাদলকে খোঁজা হচ্ছে তিনি সেই ব্যক্তি নন।

২০০৮ সালের ৬ মে দিল্লির অমর কলোনিতে এক বৃদ্ধাকে খুনের অভিযোগে বাদল সিং নামে এক ব্যক্তিকে খুঁজছিলো পুলিশ। তাকে ধরতে সীমান্তেও সতর্ক করা হয়েছিলো। কিন্তু শুধু দু’জনের নাম এক হওয়ায় বাংলাদেশি নাগরিক বাদল ফরাজিকে আটক করে বিএসএফ। পরে ওই খুনের অভিযোগে ভারতীয় দণ্ডবিধির ৩০২ নম্বর ধারায় অভিযোগ দায়ের করা হয় বাদলের বিরুদ্ধে।

২০১৫ সালের ৭ আগস্ট বাদলকে দোষী সাব্যস্ত করে দিল্লির সাকেট আদালত বাদলের যাবজ্জীবন কারাদণ্ড দেয়। দিল্লি হাইকোর্টও নিম্ন আদালতের রায় বহাল রাখেন। পরে বাদল ফরাজির স্থান হয় দিল্লির তিহার জেলে। বিনা দোষে এই সাজা মেনে না নিয়ে বাদল ফরাজি দিল্লিতে বাংলাদেশ হাই-কমিশনের সহায়তায় সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেন। কিন্তু শীর্ষ আদালতও বাদলের আবেদন খারিজ করে দেন। ফলে গত ১০ বছরের বেশি সময় ধরে জেলেই কাটাতে হয়েছে বাদলকে।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৮
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।