ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

‘দলবল দেখে আদেশ দিই না’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৭ ঘণ্টা, মে ১৬, ২০১৮
‘দলবল দেখে আদেশ দিই না’

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন বহালের রায়ের সংক্ষিপ্ত আদেশ চেয়ে তার আইনজীবীদের করা আবেদন নাকচ করা হয়েছে। বুধবার জামিন বহাল রায়ের প্রায় আড়াই ঘণ্টা পর প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ৫ বছরের দণ্ডপ্রাপ্ত খালেদা জিয়াকে চার মাসের জামিন দেন হাইকোর্ট। ওই জামিনাদেশের বিরুদ্ধে দুদক ও রাষ্ট্রপক্ষের আপিল বুধবার (১৬ মে) খারিজ করে দেন।

ফলে খালেদাকে দেওয়া হাইকোর্টের জামিনাদেশ বহাল থাকে।

এ রায়ের প্রায় আড়াই ঘণ্টা পরে খালেদা জিয়ার আইনজীবী এ জে মোহাম্মদ আলী আপিল বিভাগে উপস্থিত হয়ে বলেন, বেইল বন্ড (জামিননামা) দাখিল করতে চাই। তাই রায়ের সংক্ষিপ্ত আদেশ প্রয়োজন। আদালত রায় ঘোষণা করেছেন, যা সুপ্রিম কোর্টের ওয়েবসাইটেও থাকবে। রায়ের সংক্ষিপ্ত আদেশের কপি দরকার।

এ সময় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতে বলেন, রায় ঘোষণার পর সংক্ষিপ্ত আদেশের কপি দেওয়ার নজির নেই।

তখন এ জে মোহাম্মদ আলী বলেন, রায়ের পর এক মুহূর্তও কাউকে আটকে রাখা হলে, তা হবে বেআইনি আটক। এ জন্য সংক্ষিপ্ত আদেশ চাচ্ছি।

এ সময় তার উদ্দেশে আদালত বলেন, আপনি যা বলেছেন, তা আমাদের রুলসে নেই। দ্রুত সময়ের মধ্যে পূর্ণাঙ্গ রায় পাবেন। পরে আদালত বলেন, আপনার আবেদন রিফিউজ করা হলো।

এ জে মোহাম্মদ আলী বলেন, আমি একা এসেছি। দলবল নিয়ে আসিনি। তখন প্রধান বিচারপতি বলেন, দল দেখে কি আমরা আদেশ দেব? দলবল দেখে আদেশ দিই না।

মোহাম্মদ আলীকে উদ্দেশ করে বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি বলেন, আপনি এটা কী বললেন? আপনি যে মন্তব্য করেছেন, সেটি আপত্তিজনক। আপনি কি আমাদের ফোর্স করতে পারেন? আপনি একজন আইনজীবী। কোনো দলীয় লোক নন।

শেষ পর্যায়ে এ জে মোহাম্মদ আলী বলেন, এটা ঠিক হয়নি।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, ১৬ মে, ২০১৮
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad