ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

গাসিক ভোট নিয়ে ইসির আপিলের প্রস্তুতি, পিছিয়েছে শুনানি

স্পেশাল করেপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩০ ঘণ্টা, মে ৯, ২০১৮
গাসিক ভোট নিয়ে ইসির আপিলের প্রস্তুতি, পিছিয়েছে শুনানি

ঢাকা: গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) নির্বাচনের ওপর হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশন (ইসি) আবেদন করবে, এমন তথ্য উপস্থাপনের পর এ বিষয়ে শুনানি একদিন পিছিয়েছেন আপিল বিভাগ।

বুধবার (৯ মে) প্রধান বিচারপতির নেতৃত্বে চার বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

গাসিক নির্বাচন স্থগিত নিয়ে বিএনপি ও আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থীর করা আবেদনের ওপর বুধবার আপিল বিভাগে শুনানি হওয়ার কথা ছিল।

কিন্তু এদিন সকালে ইসির পক্ষে আইনজীবী মো. ওবায়দুর রহমান (মোস্তফা) আদালতে বলেন, ‘নির্বাচন কমিশনের পক্ষে আমরা হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আবেদন করবো। এ দু’টি আবেদনের সঙ্গে আমাদের আবেদনটি একসঙ্গে শুনানি করলে ভালো হয়। ’

তখন আদালত বলেন, ‘বাকিরা করে ফেলেছে, আপনারা এতো দেরি করলেন কেন?’ 

জবাবে আইনজীবী বলেন, ‘গতকাল (মঙ্গলবার, ৮ মে) নির্বাচন কমিশন থেকে আদেশ পাওয়ার পর আজ আবেদনের প্রস্তুতি নিচ্ছি। ’

এরপর আদালত ‘নট টুডে’ (আজকে নয়) আদেশ দেন। এসময় বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকারের পক্ষের আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন দাঁড়িয়ে আগের দু’টি আবেদনের শুনানি করতে বলেন। তখন আদালত বলেন, ‘নির্বাচন ১৫ তারিখে (১৫ মে)। আগামীকাল (বৃহস্পতিবার) কী হয় দেখেন। ’

পরে ওবায়দুর রহমান মোস্তফা বলেন, ‘আবেদনের প্রস্তুতি প্রায় সম্পন্ন। আজই আবেদন করতে পারবো। ’

আগামী ১৫ মে অনুষ্ঠেয় গাসিক নির্বাচন স্থগিত করে গত ৬ মে রুলসহ একটি আদেশ দেন হাইকোর্ট। সাভার উপজেলার আশুলিয়া থানার শিমুলিয়া ইউনিয়নের চেয়ারম্যান এ বি এম আজহারুল ইসলাম সুরুজের একটি রিট আবেদনের প্রেক্ষিতে ওই আদেশ দেওয়া হয়।

গাজীপুর সিটি করপোরেশনে সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজাকে অন্তর্ভুক্ত করার বৈধতা নিয়ে রিটটি করা হয়। এই প্রেক্ষিতে আদালত নির্বাচন স্থগিত করার পাশাপাশি রুলে গাজীপুর সিটি করপোরেশনে সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজাকে অন্তর্ভুক্ত করা কেন বেআইনি হবে না- তা চার সপ্তাহের মধ্যে জানতে চান।

পরে ৭ মে এ স্থগিতাদেশের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী মো. হাসান উদ্দিন সরকার। তার মতো একই পথে হাঁটেন ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জাহাঙ্গীর আলমও।  

দু’জনের আপিলের প্রেক্ষিতে মঙ্গলবার (৮ মে) চেম্বার জজ বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী শুনানির জন্য বুধবার দিন ধার্য করেন।  

বাংলাদেশ সময়: ০৯২৮ ঘণ্টা, মে ০৯, ২০১৮
ইএস/এইচএ/

** গাসিক নির্বাচন স্থগিতের বিরুদ্ধে আপিল শুনানি বুধবার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।