ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

এখনও রাজীবের ঠিকানায় চিঠি আসে!

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২১ ঘণ্টা, মে ৮, ২০১৮
এখনও রাজীবের ঠিকানায় চিঠি আসে! আদালতে রাজীবের দুই ভাই, মামা ও খালা

ঢাকা: দুই বাসের রেষারেষিতে হাত হারানোর পর চিকিৎসাধীন অবস্থায় ১৬ এপ্রিল জীবনাবসান হয়েছে তিতুমীর কলেজের ছাত্র রাজীব হাসানের। কিন্তু এখনো তার ঠিকানায় চিঠি আসে চাকরির ইন্টারভিউর।

মঙ্গলবার (০৮ মে) আদালতে রাজীবের খালা জাহানারা পারভীনের বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছেন আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

আদালত রাজীবের দুই ভাইকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দিতে বিআরটিসি এবং স্বজন পরিবহনের মালিককে নির্দেশ দিয়েছেন।

বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি একেএম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার (০৮ মে) এ আদেশ দেন।

শুনানিতে রুহুল কুদ্দুস কাজল বলেন, পত্রিকায় দেখলাম রাজীবের ব্রেন কাজ করছে না। পরে তার খালা আমাকে ফোন করে জানালো রাজীব আইসিইউতে আছে। সেখান থেকে সুস্থ হলে আমাকে জানাবে। আমি তাকে দেখতে যাবো। এরপর তো আর হয়নি। এদিন তার খালা আমাকে বলেছে- ইন্টারমিডিয়েট শেষ করে রাজীব বিভিন্ন জায়গায় চাকরির জন্য পরীক্ষা দিয়েছে। যদি চাকরি হয় তাহলে চাকরির পাশাপাশি ভাইদের ভরণ পোষণ চালাবে। কিন্তু তাতো আর হলো না। তবে এখনো তার ঠিকানায় ইন্টারভিউর জন্য চিঠি আসে। আর তখন আবার কান্নায় ভেঙে পড়েন তিনি।

এরপর আদালত আদেশ দেন।  

আদেশের পর আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, রাজীবের খালা জাহানারা পারভীন এবং রাজীবের গ্রামের সাবেক চেয়ারম্যান নূর মোহাম্মদের ছেলে কাস্টমস কর্মকর্তা ওমর ফারুকের নামে সোনালী ব্যাংকের মতিঝিল শাখায় একটি যৌথ হিসাব খোলার নির্দেশ দিয়েছেন। ওই হিসাবে একমাসের মধ্যে দুই বাস কর্তৃপক্ষ ২৫ করে ৫০ লাখ টাকা জমা দেবেন। টাকা জমা দেওয়ার পর আগামী ২৫ জুনের মধ্যে আদালতকে দুই কর্তৃপক্ষ লিখিতভাবে বিষয়টি অবহিত করবেন।

২৫ জুন এ মামলার পরবর্তী শুনানির দিন ধার্য রয়েছে। ওইদিন বাকি ৫০ লাখ টাকা দেওয়ার বিষয়ে নির্দেশ আসতে পারে বলেও জানান ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

এর আগে সকালে রাজীবের খালা জাহানারা পারভীন ও দুইভাই হাইকোর্টে উপস্থিত হন। সঙ্গে ছিলেন তাদের মামা।

আদালতে বিআরটিসির পক্ষে ছিলেন ব্যারিস্টার মুনীরুজ্জামান। তিনি সাংবাদিকদের বলেন, এ ঘটনায় বিআরটিসি বাসটির অবহেলাজনিত দায় ছিল কিনা তা মূল্যায়ন করা জরুরি। বিআরটিসি যে কোনো ধরনের ক্ষতিপূরণ দিতে প্রস্তুত যদি, তা সঠিক প্রক্রিয়ায় নির্ধারণ করা হয়।

তিনি আরও বলেন, ‘মোটর ভেহিকল অর্ডিন্যান্সের ১২৭ অনুচ্ছেদ’ অনুযায়ী ক্ষতিপূরণের সংশ্লিষ্ট আদালতে মামলা করতে হয়। সড়ক দুর্ঘটনায় নিহত তারেক মাসুদের পরিবারের করা ক্ষতিপূরণের মামলায় সম্প্রতি হাইকোর্ট থেকে ক্ষতিপূরণের আদেশ হয়েছে। তাই আমি মনে করি এই মামলায় আজকের আদেশটি অনাকাঙ্ক্ষিত। আদেশটি বিআরটিসি কর্তৃপক্ষকে জানানো হবে। নির্দেশনা পেলেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। তবে আমি মনে করি আদেশটি আপিলযোগ্য’।

গত ৩ এপ্রিল রাজধানীর কারওয়ানবাজার এলাকায় দুই বাসের রেষারেষিতে হাত কাটা পড়ে রাজীবের। আশঙ্কাজনক অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনা নিয়ে সংবাদ প্রকাশের পর ৪ এপ্রিল রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

হাইকোর্ট এক কোটি টাকা ক্ষতিপূরণের রুল জারিসহ রাজীবের চিকিৎসার খরচ দুই বাস মালিক বিআরটিসি এবং স্বজন পরিবহনকে বহনের নির্দেশ দেন। রুলে তাকে ক্ষতিপূরণ হিসেবে এক কোটি টাকা দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, সাধারণ যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিদ্যমান আইন কঠোরভাবে কার্যকর করতে কেন নির্দেশনা দেওয়া হবে না এবং প্রয়োজনে ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে আইন সংশোধন বা নতুন করে বিধিমালা প্রণয়নের কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।  

এ রুল বিচারাধীন থাকা অবস্থায় গত ১৬ এপ্রিল (সোমবার) দিনগত রাত ১২টা ৪০ মিনিটে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান রাজীব হোসেন।

এরপর ৬ মে (রোববার) বিষয়টি আদালতকে অবহিত করেন আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, মে ০৮, ২০১৮ 
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।