ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সুপ্রিম কোর্ট বারের নেতৃত্বে ফের বিএনপির জয়নুল-খোকন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৪ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৮
সুপ্রিম কোর্ট বারের নেতৃত্বে ফের বিএনপির জয়নুল-খোকন

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৮-১৯ মেয়াদের নির্বাচনে ১৪ পদের মধ্যে সভাপতি-সম্পাদকসহ ১০টি পদে বিজয়ী হয়েছেন বিএনপি-জামায়াত সমর্থক আইনজীবীরা। আর একটি সহ-সম্পাদকসহ চার পদে নির্বাচিত হয়েছেন সরকার সমর্থক আইনজীবীরা।

দু’দিনব্যাপী ভোটগ্রহণের পর বৃহস্পতিবার (২২ মার্চ) রাতভর গণনা শেষে শুক্রবার (২৩ মার্চ) সকালে এ ফলাফল ঘোষণা করা হয়।

ফলাফলে দেখা যায়, সভাপতি পদে বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্যের (নীল প্যানেল) প্রার্থী ও সমিতির বর্তমান সভাপতি জয়নুল আবেদীন ২৩৬৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

তিনি একইসঙ্গে বিএনপির ভাইস চেয়ারম্যানও। এ পদে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সরকার সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) প্রার্থী ইউসুফ হোসেন হুমায়ুন পেয়েছেন ২৩১৫ ভোট।

সম্পাদক পদে নীল প্যানেলের প্রার্থী, সমিতির বর্তমান সম্পাদক ও বিএনপির যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন ২ হাজার ৬১৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাদা প্যানেলের প্রার্থী শেখ মোহাম্মদ মোরশেদ পেয়েছেন ২ হাজার ১৭৫ ভোট।

বিএনপি সমর্থিত নীল প্যানেল থেকে নির্বাচিত অন্যরা হলেন, সহ-সভাপতি ড.  মো. গোলাম রহমান ভুইয়া ও এম গোলাম মোস্তফা, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সহ-সম্পাদক কাজী জয়নুল আবেদীন এবং সদস্য পদে মাহফুজ বিন ইউসুফ, সাইফুর আলম মাহমুদ, মো.  আহসান উল্লাহ ও মোহাম্মদ মেহেদী হাসান।

সরকার সমর্থিত সাদা প্যানেল থেকে নির্বাচিতরা হলেন, সহ-সম্পাদক পদে মোহাম্মদ আবদুর রাজ্জাক রাজু এবং সদস্য পদে ব্যারিস্টার আশরাফুল হাদী, শাহানা পারভীন ও শেখ মোহাম্মদ মাজু মিয়া।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে বুধ ও বৃহস্পতিবার (২১ ও ২২ মার্চ) দু’দিনব্যাপী সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ হয়।

নির্বাচনের সাব-কমিটি জানায়, নির্বাচনে মোট ৪ হাজার ৮৬৫ ভোট পড়েছে। যদিও মোট ভোটার ছিলেন ৬১৫২ জন।  

নির্বাচন উপ-কমিটির আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মসিউজ্জামান।
 
বাংলাদেশ সময়: ০৯৩৯ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৮
ইএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।