ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

বুয়েটের ৩ শিক্ষককে হাইকোর্টে তলব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
বুয়েটের ৩ শিক্ষককে হাইকোর্টে তলব

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে তিন ছাত্রীর ইভটিজিং ও এক ছাত্রের শারীরিক হামলার বিষয়ে করা অভিযোগের বিষয়ে গঠিত তদন্ত কমিটির তিন সদস্যকে তলব করেছেন হাইকোর্ট।

বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) এ আদেশ দেন।
 
তিন শিক্ষক হলেন- তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগের অধ্যাপক ও কমিটির আহ্বায়ক ড. মো. কামরুল আহসান, যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ও কমিটির সদস্য ড. মো. মাকসুদ হেলালী এবং পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. রওশন মমতাজ।

তাদের ২৪ জানুয়ারি হাইকোর্টে এসে তদন্ত প্রতিবেদনের বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে বলে জানিয়েছেন আইনজীবী এবিএম আলতাফ হোসেন।
 
২০১৫ সালে র‌্যাগিংয়ে ইভটিজিংয়ের অভিযোগ কেন্দ্র করে তিন ছাত্রীকে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব রেসিডেন্স অ্যান্ড ডিসিপ্লিন আবাসিক হল থেকে স্থায়ী বহিষ্কার ও পরীক্ষায় অংশ নেওয়া বিষয়ক একটি শাস্তি দেয়।
 
এর বিরুদ্ধে ওই সময়ে তিন ছাত্রী হাইকোর্টে রিট করেন। তাদের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন।
 
আলতাফ হোসেন জানান, র‌্যাগিংয়ের সময় ওই তিন ছাত্রী এক ছাত্রের বিরুদ্ধে ইভটিজিংয়ের অভিযোগ দায়ের করেন। ওই ঘটনায় বিশ্ববিদ্যালয় একটি তদন্ত কমিটিও গঠন করে। ওই কমিটি ওই বছরের ৩ জুন তদন্ত প্রতিবেদন দেয়। এদিকে তারা বিভিন্ন চাপে অভিযোগ প্রত্যাহার করে নিলেও ২৭ জুলাই তাদের শাস্তি দেওয়া হয়।

ওই শাস্তির আদেশে বলা হয়, ‘২০১৫ সালের ২৫ ফেব্রুয়ারি ইভটিজিংয়ের বিষয়ে তোমার দাখিল করা লিখিত অভিযোগপত্রের পরিপ্রেক্ষিতে ঘটনা তদন্তের জন্য গঠিত তদন্ত কমিটির সুপারিশ এবং বোর্ড অব রেসিডেন্স অ্যান্ড ডিসিপ্লিনের সামনে তোমার বক্তব্য পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনা ও বিশ্লেষণের মাধ্যমে অপরাধ নির্ধারণপূর্বক অডিন্যান্স রিলেটিং টু দ্য বোর্ড অব রেসিডেন্স অ্যান্ড ডিসিপ্লিন এর ৫ এবং ২৪ ধারা অনুযায়ী সর্বসম্মতভাবে তোমাকে দোষী সাব্যস্ত করে নিম্ন বর্ণিত শাস্তি দেওয়া হয়েছে।

এক. তোমাকে চলতি টার্মসহ পরবর্তী দুই টার্মের জন্য (মোট তিন টার্ম) একাডেমিক কার্যক্রম থেকে বহিষ্কার করা হলো।

দুই. তোমাকে আবাসিক হল থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হলো/আবাসিক ছাত্রী হওয়ার অনুপযুক্ত।

তুমি ইচ্ছা করলে আগামী ১৫ দিনের মধ্যে এ শাস্তি পুর্নবিবেচনা করার জন্য একাডেমিক কাউন্সিলের নিকট আপিল করতে পারবে। ’

পরে একাডেমিক কাউন্সিলে আপিলের পরও শাস্তি বহাল রাখা হয়েছে বলে ২ আগস্ট এক চিঠিতে জানান রেজিস্ট্রার।  
 
আলতাফ হোসেন আরও জানান, তাদের এই শাস্তি ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনলোজি অডিন্যান্স ১৯৬১ এর ধারা ৬ এর লংঘন। ফলে ওই শাস্তির বৈধতা চ্যালেঞ্জ করে রিট করলে ওই বছরের আগস্টেই হাইকোর্ট তাদের শাস্তি স্থগিত করে রুল জারি করেন।  
 
সেই রুলের শুনানি শেষে বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) রায়ের জন্য দিন ধার‌্য ছিল। কিন্তু বুয়েটের আইনজীবীর উপস্থাপিত ওই তদন্ত প্রতিবেদনে ইভটিজিংয়ের ঘটনায় সত্যতার দেখা মেলে। এ কারণে প্রতিবেদনের বিষয়ে তদন্ত কমিটির তিন সদস্যকে তলব করেছেন হাইকোর্ট।  
 
বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।