ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আদালত

৪ সাঁওতাল হত্যায় পুঠিয়ার মুসার বিরুদ্ধে প্রতিবেদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৬ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৮
৪ সাঁওতাল হত্যায় পুঠিয়ার মুসার বিরুদ্ধে প্রতিবেদন

ঢাকা: একাত্তরের মুক্তিযুদ্ধের সময় চার সাঁওতালসহ ১৫জনকে হত্যার অভিযোগে রাজশাহীর পুঠিয়া উপজেলার আবদুস সামাদ (মুসা) ওরফে ফিরোজ খাঁ'র বিরুদ্ধে ৫টি অভিযোগ চূড়ান্ত করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

রোববার (১৪ জানুয়ারি) রাজধানীর ধানমণ্ডিতে তদন্ত সংস্থার কার্যালয়ে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান।

সঙ্গে ছিলেন জ্যেষ্ঠ সমন্বয়ক সানাউল হক ও মামলাটির তদন্ত কর্মকর্তা মো. ফারুক হোসেন। এটি তদন্ত সংস্থার ৫৮তম প্রতিবেদন।

ব্রিফিংয়ে বলা হয়, পুঠিয়ার বাঁশবাড়ী এলাকার মৃত আব্বাস আলীর ছেলে মো. আব্দুস সামাদ (মুসা) ওরফে ফিরোজ খাঁ যুদ্ধের আগে মুসলিম লীগ সমর্থক ছিলো। যুদ্ধের সময় জামায়াত ইসলামীর সমর্থক হিসেবে শান্তি কমিটির স্থানীয় নেতার নেতৃত্বে মানবতাবিরোধী অপরাধের লিপ্ত হয়।  

এ মামলায় ৪৪জন ঘটনার সাক্ষী, একজন তদন্তকারী কর্মকর্তা ও সাতজন জব্দ তালিকার সাক্ষী করা হয়েছে।  

প্রতিবেদনে এ আসামির বিরুদ্ধে ১৫ জনকে হত্যা, ২১ জনকে নির্যাতন, ৮/১০টি বাড়িঘর লুটসহ ৫০/৬০টি বাড়িঘর অগ্নিসংযোগ করে ধংস করার ৫টি অভিযোগ আনা হয়েছে। ২০১৭ সালের ২৪ জানুয়ারি এ মামলায় গ্রেফতার দেখানো হয়।

অভিযোগে বলা হয়, ১৯৭১ সালের ১৯ এপ্রিল মুসা ও তার সহযোগিরা পুঠিয়ার ৪ নম্বর ভালুকগাছী ইউনিয়নের পশ্চিমভাগের সাঁওতাল পাড়ায় নিজহাতে তরবারি দিয়ে এবং পাকিস্তানি আর্মিরা গুলি করে লাডে হেমরম,  কানু হাসদা, টুনু মাড্ডি ও জটু সরেনদের হত্যা করে।

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৮
ইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।