ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

‘প্রধান বিচারপতি নেই এটি কোনো সমস্যা না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৯ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৭
‘প্রধান বিচারপতি নেই এটি কোনো সমস্যা না’ বক্তব্য রাখছেন আইনমন্ত্রী আনিসুল হক

ঢাকা: প্রধান বিচারপতি না থাকা কোনো সমস্যা নয় বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। বুধবার (১৫ নভেম্বর) রাজধানীর বারিধারায় মাদকবিরোধী এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

‘আর মাদক নয়, এই হোক প্রত্যয়’ স্লোগানকে সামনে রেখে মাদক প্রতিরোধে এই গণআন্দোলনের সূচনা অনুষ্ঠানের আয়োজন করে প্রত্যয় মেডিকেল ক্লিনিক লিমিটেড।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন আইনমন্ত্রী আনিসুল হক।

পরে অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্ন পর্বের শুরুতেই মাদক এবং আইন নিয়ে প্রশ্ন করার জন্য সাংবাদিকদের আহ্বান জানান মন্ত্রী।

তবে প্রশ্নপর্বের একপর্যায়ে প্রধান বিচারপতির ইস্যুটিও চলে আসে। এ সময় মন্ত্রী এ সংক্রান্ত প্রশ্নের জবাবে বলেন, বর্তমানে প্রধান বিচারপতি নেই এটি কোনো সমস্যা না।  সংবিধান অনুযায়ীই পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান মন্ত্রী।

তিনি বলেন, প্রধান বিচারপতির অনুপস্থিতিতে বা পদত্যাগ করলে কি হবে বা কে দায়িত্ব পালন করবেন সে সম্পর্কে সংবিধানে বলা আছে।

ফলে প্রধান বিচারপতি (সুরেন্দ্র কুমার সিনহা) ছুটিতে যাওয়ার পর বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞা দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি হয়েছেন। মহামান্য রাষ্ট্রপতি তার ক্ষমতাবলে এই দায়িত্ব দিয়েছেন। তিনি এই ক্ষমতা পালন করবেন রাষ্ট্রপতি যতক্ষণ আরেকজনকে নিয়োগ না দিচ্ছেন।

এ সময় ‘সংবিধান অনুযায়ী কত দিনের মধ্যে প্রধান বিচারপতির নিয়োগ দিতে হবে’? এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সংবিধানে এমন কোনো কিছু লেখা নাই যে কত দিনের মধ্যে করতে হবে। মহামান্য রাষ্ট্রপতির হাতে সময় আছে উনি করবেন। আর কত দিনের মধ্যে প্রধান বিচারপতি নিয়োগ দিতে হবে এইটার জবাব কিন্তু দেশের আইন মন্ত্রী দিতে পারবে না।

প্রধান অতিথির বক্তব্যে মাদকের বিষয়ে মন্ত্রী বলেন, দেশের উন্নয়নের এই মহালগ্নে মাদক একটি জাতীয় সমস্যায় পরিণত হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদক নির্মূলে দৃঢ় প্রতিজ্ঞ। কিন্তু শুধুমাত্র আইন করে মাদক নির্মূল করা সম্ভব নয়। মাদক নির্মূল করতে হলে সামাজিক ভাবে সচেতনতা বৃদ্ধি করে এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের আইকন মাশরাফি বিন মুর্তজা,মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রধান কনসালট্যান্ট সৈয়দ ইমামুল হোসেন ও প্রত্যয় মেডিকেল ক্লিনিকের চেয়ারম্যান নাজমুল হক।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৭
এসআইজে/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।