ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ব্লু হোয়েলের লিঙ্ক বন্ধের নির্দেশ হাইকোর্টের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
ব্লু  হোয়েলের লিঙ্ক বন্ধের নির্দেশ হাইকোর্টের ব্লু হোয়েলের গেটওয়ের লিঙ্ক বন্ধের নির্দেশ

ঢাকা: ডেথ গেমস্‌ হিসেবে পরিচিত  ব্লু হোয়েলসহ আত্মহত্যায় প্ররোচনাকারী এ জাতীয় সকল গেমসের গেটওয়ের লিঙ্ক ও অ্যাপলিকেশন বন্ধে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ সোমবার (১৬ অক্টোবর) রুলসহ এ আদেশ দেন।

বাংলাদেশে ব্লু হোয়েলসহ আত্মহত্যায় প্ররোচনাকারী এ জাতীয় সকল গেমসের সকল লিঙ্ক ব্লক করে দেওয়ার নির্দেশনা চেয়ে রোববার (১৫ অক্টোবর) রিট আবেদনটি করেন সুপ্রিম কোর্টের তিনজন আইনজীবী।

মোবাইল ফোন অপারেটরদের রাত্রিকালীন বিশেষ ইন্টারনেট অফার বন্ধেরও নির্দেশনা চাওয়া হয় রিট আবেদনটিতে।

রিটকারীরা হচ্ছেন- মোবাইলে ব্লু  হোয়েলের মরণনেশার ফাঁদে পড়ে আত্মহত্যাকারী রাজধানীর হলিক্রস স্কুলের অষ্টম শ্রেণির মেধাবী শিক্ষার্থী অপূর্বা বর্ধন স্বর্ণার (১৩) বাবা অ্যাডভোকেট সুব্রত বর্ধন এবং ব্যারিস্টার মোহাম্মদ কাওসার ও ব্যারিস্টার নূর আলম সিদ্দিক।     

রিট আবেদনের পক্ষের আইনজীবী অ্যাডভোকেট হুমায়ূন কবির পল্লব জানান, ছয়মাসের জন্য গেমসের লিংক বন্ধ ছাড়াও যারা এসব গেমসে আসক্ত তাদের বিষয়ে তদন্ত করে প্রতিবেদন তৈরি এবং আসক্তদের কাউন্সিলিং করতে বিশেষজ্ঞ টিম গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এছাড়াও রাত ১২টা ১ মিনিট থেকে ভোর ৬টা পর্যন্ত মোবাইল ফোন অপারেটরদের রাত্রিকালীন বিশেষ ইন্টারনেট অফার ছয়মাসের জন্য বন্ধের নির্দেশ দিয়েছেন। রিট আবেদনের বিবাদীদেরকে এসব নির্দেশ দেওয়া হয়েছে।

আর রুলে ডেথ গেমস্‌ হিসেবে পরিচিত ব্লু হোয়েল গেমসহ আত্মহত্যায় প্ররোচনাকারী এ জাতীয় সকল গেমসের গেটওয়ের লিঙ্ক ও অ্যাপলিকেশন বন্ধে পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, বিপদজনক এসব গেমস এবং সাইবার ক্রাইম থেকে জনগণকে রক্ষায় কেন গাইডলাইন তৈরির নির্দেশনা দেওয়া হবে না- তা জানতে চেয়েছেন।
 
রিটকারীরা হচ্ছেন- মোবাইলে ব্লু হোয়েলের মরণনেশার ফাঁদে পড়ে আত্মহত্যাকারী রাজধানীর হলিক্রস স্কুলের অষ্টম শ্রেণির মেধাবী শিক্ষার্থী অপূর্বা বর্ধন স্বর্ণার (১৩) বাবা অ্যাডভোকেট সুব্রত বর্ধন এবং ব্যারিস্টার মোহাম্মদ কাওসার ও ব্যারিস্টার নূর আলম সিদ্দিক।     

রিট আবেদনের পক্ষের আইনজীবী হুমায়ূন কবির পল্লব জানান, রাত ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত মোবাইল ফোন অপারেটরদের রাত্রিকালীন বিশেষ ইন্টারনেট অফার ছয়মাসের জন্য বন্ধেরও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রিটের বিবাদীরা হচ্ছেন- ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসি’র চেয়ারম্যান, স্বরাষ্ট্রসচিব, শিক্ষাসচিব, সমাজকল্যাণ সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব, আইনসচিব, স্বাস্থ্যসচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং গ্রামীণফোন, রবি, এয়ারটেল, বাংলালিংক, টেলিটক ও সিটিসেল কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
ইএস/এএসআর

** মোবাইলে রাতের ইন্টারনেট অফার বন্ধের নির্দেশ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।