ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

১০ নভেম্বর পর্যন্ত দায়িত্বে বিচারপতি ওয়াহ্‌হাব মিঞা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৭ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৭
১০ নভেম্বর পর্যন্ত দায়িত্বে বিচারপতি ওয়াহ্‌হাব মিঞা বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা (ফাইল ফটো)

ঢাকা: বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্বকাল আরও দশদিন বাড়িয়েছেন রাষ্ট্রপতি।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) আইন মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে জানানো হয়েছে, ‘আইন ও বিচার বিভাগের গত ০২ অক্টোবরের আদেশে প্রধান বিচারপতির অসুস্থতাজনিত ছুটি ভোগকালীন সময়ে অর্থাৎ ০৩ অক্টোবর থেকে ০১ নভেম্বর পর্যন্ত ৩০ দিন প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্ব প্রদান সংক্রান্ত প্রজ্ঞাপনের ধারাবাহিকতায় রাষ্ট্রপতি সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুসারে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বর্ধিত ছুটিকালীন বিদেশে অবস্থানকালীন সময়ে অর্থাৎ ০২ নভেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত অথবা পূণরায় স্বীয় কার্যভার গ্রহণ না করা পর্যন্ত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের কর্মে প্রবীণতম বিচারক বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞাকে প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্ব প্রদান করেছেন’।

অবকাশকালীন ছুটি শেষে গত ০২ অক্টোবর সুপ্রিম কোর্ট খোলার আগের দিন অসুস্থতার কথা জানিয়ে একমাসের ছুটিতে যান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

ওইদিন রাতেই আপিল বিভাগের কর্মে প্রবীণতম বিচারক বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞাকে প্রধান বিচারপতির দায়িত্ব দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

আইন মন্ত্রণালয়ের ওই প্রজ্ঞাপনে বলা হয়, ‘রাষ্ট্রপতি সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুসারে শারীরিক অসুস্থতাজনিত কারণে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ০৩ অক্টোবর থেকে ০১ নভেম্বর পর্যন্ত ৩০ দিনের ছুটি মঞ্জুরের বিষয়ে অনুমোদন করেছেন। বিচারপতি সিনহার অসুস্থতাজনিত ছুটি ভোগের সময় আপিল বিভাগের কর্মে প্রবীণতম বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞাকে প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্ব প্রদান করেছেন’।

পরে বিচারপতি সিনহা ১৩ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত বিদেশে যাওয়ার আবেদন পাঠান রাষ্ট্রপতির কাছে। বুধবার (১১ অক্টোবর) নিয়ম অনুসারে ওই আবেদনে রাষ্ট্রপতি ছাড়াও স্বাক্ষর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আইনমন্ত্রী আনিসুল হক।

এক্ষেত্রে বিচারপতি সিনহার ছুটি দশদিন বাড়বে বলে রাতে বাংলানিউজকে জানান আইনমন্ত্রী। তিনি বলেন, ‘প্রধান বিচারপতি এর আগে ০২ অক্টোবর থেকে ০১ নভেম্বর পর্যন্ত ছুটি নিয়েছেন। তিনি যেহেতু নিজেই বাড়তি দশদিনের জন্য বিদেশে থাকতে চেয়েছেন, সেহেতু ০২ থেকে ১০ নভেম্বর পর্যন্ত ছুটিও বাড়বে’।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৭
এমআইএইচ/ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।