ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বিচারপতি শাহিনুর চেয়ারম্যান, ট্রাইব্যুনাল পুনর্গঠিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৮ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৭
বিচারপতি শাহিনুর চেয়ারম্যান, ট্রাইব্যুনাল পুনর্গঠিত

ঢাকা: বিচারপতি মো. শাহিনুর ইসলামকে চেয়ারম্যান করে পুনর্গঠন করা হয়েছে মানবতাবিরোধী অপরাধীদের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। হাইকোর্টের বিচারপতি আমির হোসেন ও অবসরোত্তর ছুটিতে থাকা ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর সাবেক বিশেষ জজ মো. আবু আহমেদ জমাদারকে বিচারক প্যানেলের সদস্য করা হয়েছে।

তিন সদস্যের ট্রাইব্যুনালের বর্তমান সদস্য বিচারপতি সোহরাওয়ারদীকে হাইকোর্টে ফেরত পাঠানো হয়েছে।

রাষ্ট্রপতির আদেশে বুধবার (১১ অক্টোবর) বিকেলে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়।

চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের মৃত্যুর প্রায় তিনমাসের মাথায় এসে আগের সদস্যকেই নতুন চেয়ারম্যান হিসেবে পেলেন ট্রাইব্যুনাল। একইসঙ্গে পুর্নগঠিত হলো বিচারক প্যানেল। চেয়ারম্যানের মৃত্যুতে এ তিনমাস মানবতাবিরোধী অপরাধীদের বিচারকাজ বন্ধ ছিল।  

এর আগে বৃহস্পতিবারের (১২ অক্টোবর) মধ্যেই এ বিষয়ে গেজেট হতে পারে বলে দুপুরে জানান আইনমন্ত্রী আনিসুল হক। দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার সঙ্গে সাক্ষাৎ শেষে এ তথ্য জানান তিনি।

গত ১৪ জুলাই চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হক চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। এ সময় থেকে ট্রাইব্যুনালে বিচারিক প্যানেলের সদস্য হিসেবে ছিলেন বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি সোহরাওয়ারদী ।

পরে হাইকোর্টের বিচারপতি আমির হোসেনকে ট্রাইব্যুনালে নিয়োগে সম্মতি দিয়ে নাম পাঠান সুপ্রিম কোর্ট। নিয়োগ পাওয়া অন্য সদস্য মো. আবু আহমেদ জমাদার গত ১৫ জুন থেকে অবসরোত্তর ছুটিতে ছিলেন।

নবনিযুক্ত চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলাম জেলা জজ থাকা অবস্থায় ট্রাইব্যুনালের রেজিস্ট্রার হিসেবে নিয়োগ পান। অন্যদিকে সদস্য বিচারপতি আমির হোসেন গাজীপুরের জেলা জজ থাকা অবস্থায় ২০১৫ সালের ফেব্রুয়ারিতে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ পান। পরে গত ফেব্রুয়ারিতে স্থায়ী বিচারপতি হন।  

ফলে পুনর্গঠিত ট্রাইব্যুনালের তিন সদস্যই সাবেক জেলা জজ ছিলেন।

মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধীদের বিচারে ২০১০ সালের ২৫ মার্চ হাইকোর্টের বিচারপতি নিজামুল হককে চেয়ারম্যান, বিচারপতি এ টি এম ফজলে কবীর ও অবসরপ্রাপ্ত জেলা জজ এ কে এম জহির আহমেদকে সদস্য করে গঠন করা হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

দুই বছর পর ২০১২ সালের ২৩ মার্চ বিচারপতি এ টি এম ফজলে কবীরকে চেয়ারম্যান করে ট্রাইব্যুনাল-২ গঠিত হয়। অন্য দুই সদস্য হলেন- হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান ও ট্রাইব্যুনালের রেজিস্ট্রার মো. শাহিনুর ইসলাম। এদিকে ট্রাইব্যুনাল-১ এ সদস্য করা হয় হাইকোর্টের বিচারপতি আনোয়ারুল হককে।

২০১২ সালের মাঝামাঝিতে শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে ট্রাইব্যুনাল-১ এর সদস্য জহির আহমেদ পদত্যাগ করলে হাইকোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমকে নিয়োগ দেওয়া হয়।

পরবর্তীতে স্কাইপে আলোচনা নিয়ে বির্তক ওঠায় বিচারপতি নিজামুল হক পদত্যাগ করেন। তার স্থলে ট্রাইব্যুনাল-১ এ ফিরিয়ে আনা হয় বিচারপতি ফজলে কবীরকে।

এদিকে ট্রাইব্যুনাল-২ এর সদস্য বিচারপতি ওবায়দুল হাসানকে চেয়ারম্যান করা হয়। আগের সদস্য বিচারপতি মো. শাহিনুর ইসলাম ছাড়াও সদস্য হিসেবে হাইকোর্টের বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়াকে আনা হয়।

বিচারপতি ফজলে কবীর অবসরে যাওয়ার পর বিচারপতি এম ইনায়েতুর রহিম ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান হিসাবে নিয়োগ পান। এ ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য ছিলেন জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি আনোয়ারুল হক।

পরবর্তীতে দুই নম্বর ট্রাইব্যুনালকে নিষ্ক্রিয় করে একটি করা হয়। ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর সদ্য প্রয়াত বিচারপতি আনোয়ারুল হককে চেয়ারম্যান করা হয়। সদস্য হিসেবে রাখা হয় নিষ্ক্রিয় টাইব্যুনালের সদস্য বিচারপতি শাহিনুর ইসলাম ও হাইকোর্টের বিচারপতি সোহরাওয়ারদীকে।    

অন্যদিকে ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিম, সদস্য বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও ট্রাইব্যুনাল-২ এর সদস্য বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া হাইকোর্টে ফেরত যান।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৭
এমআইএইচ/ইএস/এএসআর

** ট্রাইব্যুনাল পুনর্গঠন বৃহস্পতিবারের মধ্যেই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।