ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

আপিল বিভাগের সব বিচারপতির সঙ্গে বসবেন আইনমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৭
আপিল বিভাগের সব বিচারপতির সঙ্গে বসবেন আইনমন্ত্রী

ঢাকা: নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণ বিধিমালার গেজেট নিয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সব বিচারপতির সঙ্গে বসবেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

সর্বোচ্চ আদালতে শুনানির আগামী ধার্য দিনের (০৫ নভেম্বর) আগেই এ বিষয়ে সুরাহা হবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি।

দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার সঙ্গে সাক্ষাৎ শেষে বুধবার (১১ অক্টোবর) দুপুরে এসব কথা বলেন তিনি।

দুপুর তিনটায় সুপ্রিম কোর্টে আসেন আইনমন্ত্রী। এরপর দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতির খাসকামরায় গিয়ে প্রায় পৌনে একঘণ্টা সাক্ষাৎ করেন।

সাক্ষাৎ শেষে বের হয়ে আনিসুল হক সাংবাদিকদের বলেন, ‘দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি বিচার প্রশাসনের কিছু প্রশাসনিক পরিবর্তন করবেন। ডিসেম্বরে অনুষ্ঠিত হবে বার্ষিক বিচার বিভাগীয় সম্মেলন। এ দু’টি বিষয়ে কথা বলতে এসেছিলাম’।  

‘দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধি নিয়ে বসার কথা বলেছেন, এ বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি-না’- সাংবাদিকরা জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, ‘ওটা নিয়েও আলোচনা হয়েছে, ওটা নিয়েও আমরা বসবো’।

আলোচনার প্রক্রিয়া কি হবে জানতে চাইলে তিনি বলেন, ‘আপিল বিভাগের যে বিচারপতিরা আছেন আর আমরা সকলে মিলে এ বিষয়ে একটি সুরাহা করবো। আর আমার মনে হয়, যেভাবে আলাপ হয়েছে, আগামী দিন যেটি ধার্য রয়েছে, তার আগেই এ সম্পর্কে একটি সিদ্ধান্তে আসতে পারবো’।
 
রাষ্ট্রপতির ক্ষমতা নিয়ে যে আলোচনা চলছিল, সেটি আলোচনায় আসবে কি-না জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, ‘এটি নিয়েও নিশ্চয়ই আলোচনা হবে এবং আমরা একটি সিদ্ধান্তে নিশ্চয়ই আসবো’।

অসুস্থতার কথা জানিয়ে একমাসের ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিদেশ যাওয়ার আবেদনের বিষয়ে আইনমন্ত্রী বলেন, ‘আপিল বিভাগের রেজিস্ট্রার কার্যালয়ের মাধ্যমে আবেদনটি আমাদের কাছে এসেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আমি স্বাক্ষর করেছি। চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন রাষ্ট্রপতি। তিনি কিশোরগঞ্জ সফরে আছেন, বিকেল চারটায় ঢাকায় ফিরবেন। এরপর আবেদনে স্বাক্ষর করবেন’।  

নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণ বিধিমালার গেজেট নিয়ে গত রোববার (০৮ অক্টোবর) সরকারের সঙ্গে বসার কথা বলেন দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা। আর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা একই বিষয়ে গত ৩০ জুলাই ও ০৬ আগস্টসহ কয়েক দফায় সরকারের সঙ্গে আলাপ-আলোচনা করার কথা বললেও তা হয়নি।
 
তবে বিধিমালার গেজেট প্রকাশে রাষ্ট্রপক্ষের চার সপ্তাহের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে সর্বশেষ রোববার আগামী ০৫ নভেম্বর পর্যন্ত সময় দিয়েছেন দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বে ৫ বিচারপতির আপিল বেঞ্চ।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৭
ইএস/ এএসআর

** পরিবর্তন আসছে সুপ্রিম কোর্ট প্রশাসনে
** দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি-আইনমন্ত্রী সাক্ষাৎ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।