ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

রায় নিয়ে রোববারও সুপ্রিম কোর্ট বারে পাল্টাপাল্টি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
রায় নিয়ে রোববারও সুপ্রিম কোর্ট বারে পাল্টাপাল্টি

ঢাকা: ষোড়শ সংশোধনী বাতিল করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায় নিয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে পাল্টাপাল্টি সভা-সমাবেশ ও সংবাদ সম্মেলন করেছেন আইনজীবীরা।

রায়ের বিভিন্ন পর্যবেক্ষণ ‘বাদ দিতে’ বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ, ‘আইন কমিশনের চেয়ারম্যানের অপসারণ’ দাবিতে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম এবং ‘রায় নিয়ে রাজনীতি না’ করার আহ্বান জানিয়ে গণতান্ত্রিক আইনজীবী সমিতি এসব কর্মসূচি পালন করে।    

রোববার (২০ আগস্ট) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির একটি হলে ‘ষোড়শ সংশোধনী বাতিল করে দেওয়া অসাংবিধানিক বক্তব্যে সংক্ষুব্ধ আইনজীবীদের প্রতিবাদ সমাবেশ’ এর আয়োজন করেন সরকার সমর্থক আইনজীবীরা।

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক ইউসুফ হোসেন হুমায়ুন সমাবেশে বলেন, ‘আমরা আইনের শাসনে বিশ্বাস করি। এজন্য কর্মসূচি দিয়েছি। রায়ের অপ্রাসঙ্গিক বক্তব্য পুরোপুরি প্রত্যাহার (এক্সপাঞ্জ) করতে হবে। সেখানে ছাড়ের কোনো প্রশ্নই আসে না’।

পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, ‘ষোড়শ সংশোধনী নিয়ে রায়ে অপ্রাসঙ্গিক যে বক্তব্যগুলো রাখা হয়েছে, সেগুলো সুয়োমোটো এক্সপাঞ্জসহ (স্বতঃপ্রণোদিত হয়ে প্রত্যাহার) পুরো রায়টি বাতিলের দাবি জানাচ্ছি’।

সমাবেশে বক্তব্য দেন আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম, লায়েকুজ্জামান মোল্লা ও মোমতাজ উদ্দিন আহমদ মেহেদীসহ আওয়ামীপন্থী আইনজীবীরা।

একই সময়ে সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হককে আইন কমিশনের চেয়ারম্যানের পদ থেকে অপসারণ ও গ্রেফতার, মন্ত্রীদের বক্তব্যের মাধ্যমে সুপ্রিম কোর্টের ভাবমূর্তি ক্ষুণ্নের বিচার এবং নিম্ন আদালতের বিচারকদের চাকরির বিধিমালার গেজেট অনতিবিলম্বে প্রকাশের দাবিতে পাল্টা সমাবেশের আয়োজন করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

সুপ্রিম কোর্টের উত্তর হলে বিএনপিপন্থী আইনজীবীদের এ সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ বলেন, ‘মুন সিনেমা হলের মালিক সিনেমা হল ফিরে পেতে গিয়েছিলেন। সে মামলায় খায়রুল হক কোথায় চলে গেলেন। তিনি পঞ্চম সংশোধনীই বাতিল করে দিলেন। কিন্তু মুন সিনেমা হলের মালিক এখনো তার হলটি ফিরে পাননি। তিনি (খায়রুল হক) একটির পর একটি অপরাধ করেই চলেছেন। তাকে তার পদ থেকে অবিলম্বে অপসারণের দাবি জানাচ্ছি’।

প্রবীণ আইনজীবী নিতাই রায় চৌধুরী, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন, সম্পাদক মাহবুব উদ্দিন খোকন ও তৈমুর আলম খন্দকারসহ বিএনপিপন্থী আইনজীবীরা সমাবেশে বক্তব্য দেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে একই সময়ে ‘বিচার বিভাগের পূর্ণ স্বাধীনতা ও পৃথকীকরণ নিশ্চিত কর‍া এবং সংবিধানের সার্বভৌমত্ব রক্ষায় আইনজীবী সমাজকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বানে’ সংবাদ সম্মেলন করে বাংলাদেশ গণতান্ত্রিক আইনজীবী সমিতি।  

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন সংগঠনের সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী। লিখিত বক্তব্যে সাধারণ সম্পাদক মো. জাহিদুল বারী বলেন, ‘একটি রাজনৈতিক দলের সাধারণ সম্পাদক ও সরকারের একজন প্রভাবশালী মন্ত্রী রায়ের বিষয়ে প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ ও আলাপ এবং প্রকাশ্যে গণমাধ্যমে তা প্রচার করেছেন। কোনো মামলার বিষয়ে সংশ্লিষ্ট বা সংক্ষুব্ধ পক্ষের বিচারপতির সঙ্গে আলোচনা নজিরবিহীন ঘটনা’।

সংবিধানের ১১১ অনুচ্ছেদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এ রায়ের বিরুদ্ধে প্রকাশ্য বক্তব্য না রেখে সংবিধান অনুসারে আইনানুগ প্রতিকার চেয়ে আবেদন করার আহ্বান জানান জাহিদুল বারি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের সহ সভাপতি এস এম এ সবুর, শফিকুর রহমান, আসাদুল্লাহ তারেক, এ কে এম জগলুল হায়দার আফ্রিক প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।