ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

শিশু সুবর্ণা হত্যার দায়ে দু’জনের যাবজ্জীবন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫২ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
শিশু সুবর্ণা হত্যার দায়ে দু’জনের যাবজ্জীবন

ঢাকা: রাজধানীর উত্তর বাড্ডায় চার বছরের শিশু সুবর্ণা রাণী মৃধাকে হত্যার দায়ে নিহতের খালাতো ভাইসহ দুই আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল। পাশাপাশি ৫০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও এক বছর করে কারাদণ্ড পেয়েছেন আসামিরা।

দণ্ডপ্রাপ্তরা হলেন- নিহত সুবর্ণার খালাতো ভাই মানিক কুমার দাস ও তার বন্ধু প্রকাশ চন্দ্র দাস।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) দুপুরে ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন সুবর্ণা হত্যা মামলার এ রায় ঘোষণা করেন।

গ্রেফতার হয়ে কারাগারে থাকা মানিককে ট্রাইব্যুনালে হাজির করা হয়েছিল। তাকে সাজা পরোয়ানা দিয়ে ফের কারাগারে পাঠিয়ে দেওয়া হয়েছে। প্রকাশ পলাতক।

রায়ের বিবরণে জানা গেছে, মানিক কুমার দাস তার খালা রীনা রাণীর বাসায় থেকে খালুর সঙ্গে কাঠমিস্ত্রির কাজ করতেন। রীনার বড় মেয়ে সুস্মিতাকে (১২) বিয়ের প্রস্তাব দেন মানিক। স্বভাব ভালো নয় দেখে মানিককে বের করে দেন খালা রীনা। তখন থেকেই মানিক তাদের ক্ষতি করার হুমকি দেন।

২০১১ সালের ৩০ অক্টোবর সকালে মানিক বন্ধু প্রকাশকে নিয়ে খালার বাসায় যান। খালা রীনা রাণী তাদের নাস্তা দেন। এরপর মানিক খুনের উদ্দেশ্যে তার খালার মাথায় কুড়াল দিয়ে আঘাত করলে জ্ঞান হারিয়ে পড়ে যান তিনি।

পালিয়ে যাওয়ার সময় তারা রীনার অন্য দুই মেয়ে সুবর্ণা রাণী ও স্বর্ণা রাণীকে পানিতে চুবিয়ে রাখেন। এরপর ঘরে থাকা এক লাখ টাকাও নিয়ে যান আসামিরা। কিছুক্ষণ পর রীণার জ্ঞান ফিরলে তার চিৎকারে এগিয়ে আসেন প্রতিবেশীরা। তিনজনকেই ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হলে ডাক্তার সুবর্ণা রাণীকে মৃত ঘোষণা করেন।

ওই ঘটনায় নিহতের বাবা ভবদীশ চন্দ্র মৃধা বাদী হয়ে বাড্ডা থানায় হত্যা মামলা দায়ের করেন।

এ মামলায় ১৬ জন সাক্ষীর মধ্যে ১৫ জনের সাক্ষ্যগ্রহণ করেছেন ট্রাইব্যুনাল।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
এমআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।