ঢাকা, সোমবার, ১ কার্তিক ১৪২৪, ১৬ অক্টোবর ২০১৭

bangla news

৪৮ ঘণ্টার মধ্যে হজযাত্রীদের জটিলতা নিরসনের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৮-১৩ ৩:৫৩:১৩ পিএম
হাইকোর্ট

হাইকোর্ট

ঢাকা: আগামী ৪৮ ঘণ্টার মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়কে সৌদি আরবের সঙ্গে যোগাযোগ করে হজযাত্রা নিয়ে যে জটিলতার সৃষ্টি হয়েছে, তা নিরসন ও ইতোমধ্যে যারা হজ পালন করতে যাওয়ার জন্য নির্বাচিত হয়েছেন- তাদের হজযাত্রা  নিশ্চিতের পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে এখন পর্যন্ত যাদের হজযাত্রায় শিডিউল বিপর্যয় হয়েছে এবং ভবিষ্যতে হবে- তাদের জন্য উড়োজাহাজ ভাড়া করে হজে পাঠানোর নির্দেশনা দিয়েছেন।

রোববার (১৩ আগস্ট)  বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চে এসব আদেশ দেন।

পাশাপাশি ৪ সপ্তাহের রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে হজযাত্রীদের হজে পাঠানো সংক্রান্ত যে অব্যবস্থাপনা ও প্রশাসনের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয়েছে। পররাষ্ট্র সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

একই সঙ্গে যারা এ অব্যবস্থাপনা এবং নিষ্ক্রিয়তার জন্য দায়ী তাদের শনাক্ত করতে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করতে বলেছেন হাইকোর্ট।

স্বরাষ্ট্রসচিব, ইসলামিক ফাউন্ডেশনের একজন, বিমান ও ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নিচে নয় এমন পদমর্যাদার দু'জনের সমন্বয়ে এ তদন্ত কমিটি গঠন করতে হবে।

এর আগে সকালে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদ এ রিট দায়ের করেন।

** হজযাত্রার অব্যবস্থাপনা নিয়ে হাইকোর্টে রিট

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৭
এমএএম/এসএইচ/এএসআর

অন্তর্ভুক্ত বিষয়ঃ হজ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa