ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বাংলাদেশ-ভারত ৫টি রুটের বাসভাড়া নিয়ে হাইকোর্টের রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪১ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৭
বাংলাদেশ-ভারত ৫টি রুটের বাসভাড়া নিয়ে হাইকোর্টের রুল

ঢাকা: ভাড়া নির্ধারণ না করে দুই বছরের জন্য বাংলাদেশের সঙ্গে ভারতের ৫টি রুটে বাস অপারেটর নিয়োগে দেওয়া টেন্ডার বিজ্ঞপ্তি কেন বেআইনি হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

যাত্রী কল্যাণ সমিতির করা রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেছেন।

চার সপ্তাহের মধ্যে সড়ক পরিবহন ও সেতুসচিব, পররাষ্ট্রসচিব, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান, বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) চেয়ারম্যান ও ডেপুটি জেনারেল ম্যানেজারকে (অপারেশন) রুলের জবাব দিতে বলা হয়েছে।

একইসঙ্গে ‘আন্তর্জাতিক বাস রুটে প্রটোকলের শর্ত লঙ্ঘন করে অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য বন্ধে ব্যবস্থা গ্রহণ প্রসঙ্গে’ সরকারের কাছে যাত্রী কল্যাণ সমিতির করা আবেদন একমাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়েছে।

হাইকোর্টের এ আদেশের অনুলিপি বৃহস্পতিবার (২৭ জুলাই) সাংবাদিকদের হাতে এসেছে।

আদালতে আবেদনকারী যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন ও এ আর এম কামরুজ্জামান কাকন।

পরে মোজাম্মেল হক চৌধুরী বলেন, ‘বাংলাদেশ থেকে ভারতের আন্তর্জাতিক বাস রুটে সরকার টু সরকার সম্পাদিত প্রটোকলের শর্ত অনুসারে ঢাকা-কোলকাতা-ঢাকা রুটে নাস্তাসহ ১১ ডলার (প্রায় ৯২০ টাকা) ভাড়া আদায়ের কথা। অথচ সরকারি পরিবহন সংস্থা বিআরটিসিসহ সকল বেসরকারি কোম্পানি ১ হাজার ৭০০ টাকা থেকে ২ হাজার টাকা হারে ভাড়া আদায় করছে। এতে এ রুটে প্রতিদিন যাতায়াতকারী প্রায় ৮ হাজার যাত্রীর স্বার্থ চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ বাস রুটটি চালুর পর ব্যাপক জনপ্রিয় হয়। পরে আগরতলা-ঢাকা-কোলকাতা-ঢাকা-আগরতলা, ঢাকা-খুলনা-কোলকাতা-ঢাকা, ঢাকা-আগরতলা-ঢাকা, ঢাকা-সিলেট-শিলং-গোয়াহাটি-ঢাকা রুটগুলো চালু হয়। তবে এসব রুটে এসি/নন এসি বাসের ভাড়া নির্ধারিত না থাকায় অপারেটর প্রতিষ্ঠানগুলো ইচ্ছেমতো ভাড়া আদায় করছে।

তিনি বলেন, ‘গত ০৪ জুলাই দৈনিক যুগান্তর পত্রিকায় প্রকাশিত টেন্ডার বিজ্ঞপ্তিতে ৫টি রুটে অসম প্রতিযোগিতামূলকভাবে অপারেটর নিয়োগের কথা বলা হয়েছে। ভাড়া নির্ধারণ না করে এ বিজ্ঞপ্তি চলমান ভাড়া নৈরাজ্যকে আরো বেশি উস্কে দেবে। এ সিদ্ধান্ত বাস্তবায়নের আগে ৫টি রুটে ১৯৯৯ সালে দুই দেশের মধ্যে সম্পাদিত প্রটোকলের শর্তানুসারে ভাড়া নির্ধারণপূর্বক প্রজ্ঞাপন জারি করে টেন্ডার কার্যক্রম সম্পাদন করতে হবে’।

‘এজন্য গত ১৩ জুলাই সরকারকে চিঠিও দিয়েছি। কিন্তু সরকার এর নিষ্পত্তি না করায় হাইকোর্টে রিট করেছি’।

রিটের পর হাইকোর্ট গত রোববার (২৩ জুলাই) অন্তর্বর্তীকালীন আদেশসহ রুল জারি করেন বলেও জানান মোজাম্মেল হক চৌধুরী।  

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।