ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রতিনিধি না রাখায় লিগ্যাল নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, জুলাই ১০, ২০১৭
বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রতিনিধি না রাখায় লিগ্যাল নোটিশ

ঢাকা: হাইকোর্টের নির্দেশ অমান্য করে ২৮টি কোম্পানির অ্যান্টিবায়োটিক (পেনিসিলিন ও সেফালোস্পোরিন), স্টরয়েড, অ্যান্টিক্যান্সার ও হরমোন বিষয়ক ওষুধ উৎপাদন ও বিপণনের বিষয়ে সরকারের গঠিত ৫ সদস্যের বিশেষজ্ঞ কমিটিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি না রাখায় স্বাস্থ্য সচিবসহ দুইজনকে লিগ্যাল নোটিশ দেওয়া হয়েছে।

স্বাস্থ্য সচিব সিরাজুল হক ও সিনিয়র সহকারী সচিব মাকসুদা ইয়াসমিনকে এ নোটিশ দেওয়া হয়েছে।
   
৪৮ ঘণ্টার মধ্যে কমিটি বাতিল না করলে তাদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।


 
মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদ সোমবার (১০ জুলাই) এ লিগ্যাল নোটিশ পাঠান।
 
নোটিশে বলা হয়, এইচআরপিবির এক রিটের পর গত ৩ এপ্রিল হাইকোর্ট এক রায়ে বিশেষজ্ঞ কমিটির ছাড়পত্র ছাড়া ২৮টি কোম্পানির অ্যান্টিবায়োটিক(পেনিসিলিন ও সেফালোস্পোরিন), স্টরয়েড, অ্যান্টিক্যান্সার ও হরমোন বিষয়ক ওষুধ উৎপাদন ও বিপননের বন্ধের নির্দেশ দেন। একই সঙ্গে রায়ের অনুলিপি পাওয়ার ১৫ দিনের মধ্যে ওষুধ প্রশাসন মহাপরিচালককে ৫ সদস্যের একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করতে নির্দেশ দেওয়া হয়। কমিটিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একজন প্রতিনিধি রাখতে বলা হয়।
 
মনজিল মোরসেদ জানান, ২৮ প্রতিষ্ঠানের মধ্যে টেকনো ড্রাগস লিমিটেড আপিল বিভাগে আবেদন করে। এ আবেদনের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদপ্তরের কয়েকটি রিপোর্ট ও প্রতিবেদন যুক্ত করা হয়। এ থেকে দেখা যায়, স্বাস্থ্য অধিদপ্তর গত ১৮ জুন চার সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে। এছাড়া টেকনো ড্রাগের পক্ষে মন্ত্রণালয়ে গত ৫ জুলাই একটি প্রতিবেদন দিয়েছে। এ প্রতিবেদন দেখার পর এইচআরপিবির পক্ষে লিগ্যাল নোটিশ পাঠানো হয়।

বাংলাদেশ সময়: ২২০৪ ঘণ্টা, জুলাই ১০,২০১৭
ইএস/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।