ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

১২ জেলার মাসিক কাজের বিবরণী চেয়েছেন সুপ্রিম কোর্ট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, জুন ২০, ২০১৭
১২ জেলার মাসিক কাজের বিবরণী চেয়েছেন সুপ্রিম কোর্ট

ঢাকা: নিম্ন আদালতের বিচারকদের বিচারিক ও প্রশাসানিক কাজের মূল্যায়নে নীতিমালা প্রকাশের পর  ১২টি জেলার মাসিক বিবরণী চেয়েছেন সুপ্রিম কোর্ট।

মঙ্গলবার (২০ জুন) এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ বিবরণী অনলাইনে পাঠানোর জন্য নির্দেশনা দিয়েছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন।  

জেলাগুলো হচ্ছে-দিনাজপুর, লালমনিরহাট, জামালপুর, মৌলভীবাজার, পিরোজপুর, কুষ্টিয়া, বগুড়া, চাঁদপুর, মুন্সীগঞ্জ, কক্সবাজার, গাজীপুর ও বাগেরহাট।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিচারাধীন মামলার সংখ্যা ও নিষ্পত্তি তরান্বিত করার জন্য অধ‍ঃস্তন আদালতের বিচারকদের কাজের যথাযথ মূল্যায়ন এবং সাফল্য নির্ধারণের মানদণ্ড নিরুপণের বিষয়টি যুগোপযোগী ও ফলপ্রসূ করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য প্রধান বিচারপতি নির্দেশনা দেন। এর পরিপ্রেক্ষিতে বিচারকদের বিচারিক এবং প্রশাসনিক কাজের মূল্যায়নের জন্য একটি খসড়া নীতিমালা প্রণয়ন করা হয়। পরবর্তীতে হাইকোর্টের বিচারপতিদের নিয়ে একটি কমিটি এ খসড়া নীতিমালা চূড়ান্ত করার পর প্রধান বিচারপতি তাতে অনুমোদন দেন।  

নীতিমালায় বলা হয়, প্রতি মাসে ২২ কার্যদিবস ধরে গ্রেড পয়েন্ট অর্জন সাপেক্ষে ‘অপর্যাপ্ত / সাধারণ/ভালো/উত্তম/ অসাধারণ’ গণ্য করা হবে।  

৯১ এবং তদুর্ধ্ব পয়েন্টপ্রাপ্ত কর্মকর্তা ‘অসাধারণ’, ৮১ থেকে ৯০ পয়েন্টপ্রাপ্ত ‘উত্তম’, ৬৫ থেকে ৮০ পয়েন্টপ্রাপ্ত ‘ভালো’, ৫০ থেকে ৬৪ পয়েন্টপ্রাপ্ত ‘সাধারণ’ এবং ৫০-এর কম পয়েন্টপ্রাপ্ত হলে ‘অপর্যাপ্ত’ হিসেবে বিবেচিত হবেন।

বাংলাদেশ সময়: ০০০১ ঘণ্টা, জুন ২০,২০১৭
ইএস/আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad