ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

স্বাধীনতা যুদ্ধের ১৫ খণ্ড দলিল বিতরণে বাধা নেই

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, জুন ২০, ২০১৭
স্বাধীনতা যুদ্ধের ১৫ খণ্ড দলিল বিতরণে বাধা নেই বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ১৫ খণ্ড দলিলপত্র

ঢাকা: বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ১৫ খণ্ড দলিলপত্র দেশের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে বিতরণের বিরুদ্ধে আপিল প্রত্যাহার করে নিয়েছেন রাষ্ট্রপক্ষ। এর ফলে এ দলিলপত্র বিতরণে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

মঙ্গলবার (২০ জুন) অবকাশকালীন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত এ বিষয়ে হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশও তুলে দিয়েছেন বলে জানান আবেদনকারীদের আইনজীবী মনজিল মোরসেদ।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ২০০৯ সালের ০৯ জুলাই লিখিতভাবে স্বাধীনতা যুদ্ধের ১৫ খণ্ড দলিলপত্র দেশের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে বিতরণের ব্যবস্থা গ্রহণ করতে বলেন।

কিন্তু হাক্কানী পাবলিশার্সের প্রকাশিত এই দলিলপত্র বিতরণে তথ্য মন্ত্রণালয়ের তৎকালীন সচিব ও যুগ্ম সচিব নানাভাবে বাধা দেন। এরপর ২০১১ সালে হাক্কানী পাবলিশার্স হাইকোর্টে রিট করে। ২০১৩ সালের শুরুতে ওই রিটের রায় হাক্কানীর পক্ষে যায়।

এরপর একই বছরের ০৩ এপ্রিল প্রধানমন্ত্রী উপদেষ্টা এবং মন্ত্রিপরিষদ সচিবের মাধ্যমে পুনরায় ওই দলিলপত্র বিতরণের আদেশ দেন। কিন্তু এ আদেশ বাস্তবায়ন না করে মন্ত্রণালয় আপিল করে এবং আপিল বিভাগের চেম্বার আদালত হাইকোর্টের আদেশের ওপর স্থগিতাদেশ দেন। ফলে বিতরণ আটকে যায়।

মনজিল মোরসেদ আরও বলেন, এখন রাষ্ট্রপক্ষ আপিল প্রত্যাহার এবং আদালত হাইকোর্টের স্থগিতাদেশ তুলে নেওয়ায় প্রকাশিত এ দলিলপত্র সরকার সংগ্রহ করে বিতরণে আর কোনো বাধা নেই।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আরও বলেন, রাষ্ট্রপক্ষ আপিল প্রত্যাহার করে নিয়েছেন। এখন এ দলিলপত্র বিতরণে আর কোনো বাধা নেই।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, জুন ২০, ২০১৭
ইএস/এএসআর/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।