ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

৭২ ঘণ্টার মধ্যে আবগারি শুল্ক প্রত্যাহার চেয়ে নে‍াটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০১ ঘণ্টা, জুন ২০, ২০১৭
৭২ ঘণ্টার মধ্যে আবগারি শুল্ক প্রত্যাহার চেয়ে নে‍াটিশ

ঢাকা: প্রস্তাবিত বাজেটে ব্যাংক আমানতের উপর বর্ধিত আবগারি শুল্ক প্রত্যাহার এবং এ সংক্রান্ত ২০০৪ ও ২০১০ সালের আইন বাতিল চেয়ে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

৭২ ঘণ্টার মধ্যে এ শুল্ক প্রত্যাহার এবং সংশ্লিষ্ট আইন বাতিল চেয়ে মঙ্গলবার (২০ জুন) রেজিস্ট্রি ডাকযোগে নোটিশ পাঠান আইনজীবী ইউনুছ আলী আকন্দ।
 
মন্ত্রিপরিষদ সচিব, সংসদ সচিবালয়ের সচিব, অর্থ সচিব ও জাতীয় সংসদের স্পিকার বরাবর এ নোটিশ পাঠান তিনি।


 
নোটিশে বলা হয়, ১৯৪৪ সালের এক্সাইজ অ্যান্ড সল্ট আইন অনুসারে ব্যাংকের আমানতের ওপর আবগারি শুল্কের কথা বলা নেই। অথচ বেআইনিভাবে ২০০৪ এবং ২০১০ সালের অর্থ আইনে এটা পরিবর্তন করা হয়েছে।  
 
৭২ ঘণ্টার মধ্যে ব্যাংকের আমানতের ওপর আবগারি শুল্ক প্রত্যাহার এবং ২০০৪ ও ২০১০ সালের আইন বাতিলে পদক্ষেপ গ্রহণ না করা হলে হাইকোর্টে রিট করা হবে।
 
২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এক লাখ টাকার বেশি ব্যাংক হিসাবের জন্য বিদ্যমান আবগারি শুল্ক ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৮০০ টাকা করা হয়েছে।
 
আবগারি শুল্ক বাড়ানোর বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সাংবাদিকদের বলেছেন, ‘এটি নতুন কিছু নয়। আগেও ছিলো, এখনও আছে। তবে এবার বাজেটে কিছুটা বেড়েছে। এটি অ্যাডজাস্ট হয়ে যাবে’।
 
ব্যাংকের বর্ধিত আবগারি শুল্প প্রত্যাহারের দাবি জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটও।
বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, জুন ২০,২০১৭
ইএস/বিএস  

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।