ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

না'গঞ্জের জেলা জজ বরিশালে, সিলেটের জজ নোয়াখালীতে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, জুন ১১, ২০১৭
না'গঞ্জের জেলা জজ বরিশালে, সিলেটের জজ নোয়াখালীতে

ঢাকা: সাত খুনের রায় প্রদানকারী নারায়ণগঞ্জের জেলা জজকে বরিশাল এবং রাজন হত্যার রায় প্রদানকারী সিলেট মহানগর দায়রা জজকে নোয়াখালীতে বদলি করা হয়েছে। এছাড়াও রাষ্ট্রপতির আদেশক্রমে সম্প্রতি আরও কয়েকজন জেলা জজকে বদলির আদেশ দিয়েছে আইন মন্ত্রণালয়।

সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে বদলি করা হয়েছে এসব জেলা জজকে।  
 
চুরির অপবাদে মধ্যযুগীয় কায়দায় সিলেটের সবজি বিক্রেতা শিশু সামিউল আলম রাজনকে হত্যা করা হয়।

১৫ কার্যদিবসে বিচার প্রক্রিয়া শেষ করে ১৬তম দিনে রায় ঘোষণা করেন সিলেট মহানগর দায়রা জজ আকবর হোসেন মৃধা। চারজনের ফাঁসিসহ বাকি আসামিদের দেওয়া দণ্ড হাইকোর্টও বহাল রেখেছেন।
 
বিচারক আকবর হোসেন মৃধা সিলেটের কলেজছাত্রী খাদিজা বেগম নার্গিসকে হত্যার চেষ্টার দায়ে ছাত্রলীগ নেতা বদরুল আলমকে যাবজ্জীবন কারাদণ্ডসহ বিভিন্ন আলোচিত রায় দিয়েছেন।
 
এ বিচারককে গত ০৬ জুন নোয়াখালী  জেলা ও দায়রা জজ হিসেবে বদলি করা হয়েছে।
 
এদিকে সিলেট জেলা ও দায়রা জজ হিসেবে বদলি করা হয়েছে প্রশাসনিক আপিল ট্রাইব্যুনাল, ঢাকার সদস্য (জেলা জজ) মো. গোলাম মর্তুজা মজুমদারকে।
 
নারায়ণগঞ্জের আলোচিত সাত খুনের রায় প্রদানকারী জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেনকে বরিশালের জেলা ও দায়রা জজ হিসেবে বদলি করা হয়েছে। বরিশালের জেলা ও দায়রা জজ মো. আনোয়ারুল হককে পিআরএলে যাওয়ার সুবিধার্থে বর্তমান কর্মস্থল থেকে আইন মন্ত্রণালয়ে সংযুক্ত করা হয়েছে।
 
অন্যদিকে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার (জেলা জজ) হোসনে আরা আকতারকে নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ হিসেবে বদলি করা হয়েছে।
 
প্রধান বিচারপতির অভিপ্রায় অনুসারে ঢাকার অতিরিক্ত জেলা ও দায়রা জজ এ ই এম ইসমাইল হোসেনকে স্পেশাল অফিসার পদে প্রেষণে নিয়োগের উদ্দেশ্যে তার অধীনে ন্যস্ত করা হয়।
 
এছাড়াও হবিগঞ্জের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এস এম হুমায়ুন কবীরকে নাটোরের যুগ্ম জেলা ও দায়রা জজ, নাটোরের যুগ্ম জেলা ও দায়রা জজ ইসরাত জাহান মুন্নীকে পাবনার যুগ্ম জেলা ও দায়রা জজ, যশোরের যুগ্ম জেলা ও দায়রা জজ এস এম নুরুল ইসলামকে ঝালকাঠির যুগ্ম জেলা ও দায়রা জজ এবং পাবনার যুগ্ম  জেলা ও দায়রা জজ বিশ্বনাথ মণ্ডলকে দিনাজপুরের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হিসেবে বদলি করা হয়েছে।
 
এদিকে একইদিন অবসরোত্তর ছুটিতে গেছেন চাঁপাইনবাবগঞ্জের জেলা ও দায়রা জজ মো. এনামুল বারী।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, জুন ১১, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।