ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

টেকনিক্যাল কলেজে ডিপ্লোমা ভর্তি কার্যক্রমে নিষেধাজ্ঞা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, জুন ৭, ২০১৭
টেকনিক্যাল কলেজে ডিপ্লোমা ভর্তি কার্যক্রমে নিষেধাজ্ঞা

ঢাকা: কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে সারাদেশে টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে (টিএসসি) ডিপ্লোমা কোর্সে ভর্তির কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের শুনানি নিয়ে বুধবার (০৭ জুন) বিচারপতি এম. মোয়াজ্জাম হোসেন ও বিচারপতি আমির হোসেনের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

রিট আবেদনে বলা হয়, সরকারি সিদ্ধান্ত অনুসারে দেশের সরকারি-বেসরকারি পলিটেকনিক ইন্সটিটিউটগুলোতে ৪ বছরের টেকনিক্যাল ডিপ্লোমা কোর্স চালু আছে।

কিন্তু সরকারি অনুমোদন ছাড়াই বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড গত বছর পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে দেশের ৬৪টি জেলার টেকনিক্যাল স্কুল ও কলেজগুলোতে ডিপ্লোমা কোর্সে ভর্তি শুরু করে।

এর ধারাবাহিকতায় চলতি বছরও ভর্তির জন্য গত ২৩ মে পত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়া হয়। এ বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়। একইসঙ্গে গত বছর করা ভর্তি বাতিল চাওয়া হয়।      

আবেদনের শুনানি নিয়ে চলতি বছরের বিজ্ঞপ্তির ওপর নিষেধাজ্ঞা দিয়ে গত বছরের (২০১৬-১৭ শিক্ষাবর্ষ) ডিপ্লোমা কোর্সে ভর্তি কেন অবৈধ ও বাতিল করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

আদালতে রিট আবেদনটি দায়ের করেন বরিশাল ইনফ্রা পলিটেকনিক ইন্সটিটিউটের চেয়ারম্যান ড. মো. ইমরান চৌধুরী, ঢাকার ন্যাশনাল ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ার্স টেকনোলজি’র চেয়ারম্যান প্রকৌশলী আবদুল আজিজ এবং বগুড়ার নর্থ বেঙ্গল ইন্সটিটিউটের চেয়ারম্যান মো. রোকনুজ্জামান।

আদালতে আবেদনকারীদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আবদুল মতিন খসরু এমপি, অ্যাডভোকেট হেলালউদ্দিন ও অ্যাডভোকেট সুরাইয়া বেগম।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, জুন ০৭, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।