ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আদালত

নোবিপ্রবি’র ভিসির পদে থাকা নিয়ে হাইকোর্টের রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, জুন ৫, ২০১৭
নোবিপ্রবি’র ভিসির পদে থাকা নিয়ে হাইকোর্টের রুল

ঢাকা: ড. এম অহিদুজ্জামান কোন কর্তৃত্ববলে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) পদে আসীন আছেন- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। ভাইস চ্যান্সেলর পদে তার নিয়োগ কেনো অবৈধ হবে না- তাও জানতে চেয়েছেন।

ওই বিশ্ববিদ্যালয়ের এক  শিক্ষকের করা রিটের শুনানি নিয়ে সোমবার (০৫ জুন) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এ রুল  জারি করেন।

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী এম মনজুর আলম।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আলা আমিন সরকার।

পরে মনজুর আলম বাংলানিউজকে বলেন, ২০১৫ সালের ৩১ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম অহিদুজ্জামানকে নোবিপ্রবি’র ভিসি হিসেবে নিয়োগ দেওয়া হয়। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন ২০০১ এর ১০(১) অনুযায়ী বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক বিশেষজ্ঞদের ওই বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ করার বিধান রয়েছে। কিন্তু বর্তমান ভাইস চ্যান্সেলরের এ বিষয়ে কোনো ডিগ্রি নেই।

আইনের ১০ (১) ধারায় বলা হয়েছে,‘চ্যান্সেলর, তদকর্তৃক নির্ধারিত শর্তে, বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে বিশেষজ্ঞ এমন একজন ব্যক্তিকে চার বত্সর মেয়াদের জন্য ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ দান করিবেন’।

এ বিষয়টি উল্লেখ করে রিট আবেদনটি দায়ের করেন ওই বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আনোয়ারুল বাশার।

মনজুর আলম আরও বলেন, অধ্যাপক অহিদুজ্জামান, নোবিপ্রবি’র রেজিস্ট্রার ও  শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সচিবকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, জুন ০৫, ২০১৭
ইএস/জিপি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।