ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বেসরকারি শিক্ষকের শূন্যপদের তালিকা চেয়েছেন হাইকোর্ট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, মে ২৮, ২০১৭
বেসরকারি শিক্ষকের শূন্যপদের তালিকা চেয়েছেন হাইকোর্ট

ঢাকা: বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকের শূন্যপদের তালিকা চেয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ১ম থেকে ১২তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ সনদধারীদের মেধা তালিকা প্রস্তুত ও প্রকাশে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে (এনটিআরসিএ) নির্দেশ দিয়েছেন।

নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ চাকরি প্রার্থীদের এক রিট আবেদনের শুনানি নিয়ে রোববার (২৮ মে) বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।
 
রুলে নিবন্ধন সনদের মেয়াদ ৩ বছর নির্ধারণ করা কেন অবৈধ ঘোষণা করা হবে না ও নিবন্ধন সনদধারীদের কেন নিয়োগ দেওয়া হবে না-তা জানতে চেয়েছেন হাইকোর্ট।


 
চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, এনটিআরসি’র চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট ৬ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
 
আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. হুমায়ন কবিব। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী  অ্যাটর্নি জেনারেল টাইটাস হিল্লোল রেমা।
 
আইনজীবীরা জানান, আগামী ৩০ জুলাইয়ের মধ্যে নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ সনদধারীদের মেধা তালিকা প্রকাশ এবং শূন্যপদের তালিকা আদালতে দাখিল করতে হবে।
 
২০০৬ সালের বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ  ও প্রত্যয়ন বিধিমালায় নিবন্ধনের কোনো সময়সীমা ছিল না। ২০১৫ সালের ২৮ অক্টোবর সংশোধিত বিধিমালায় নিবন্ধন সনদের মেয়াদ ৩ বছর নির্ধারণ করা হয়।
 
গত ১১ এপ্রিল সংশোধিত বিধিমালার ৩ বছর মেয়াদী ধারাকে চ্যালেঞ্জ করে রিট করেন বগুড়ার শাহজাহানপুর উপজেলার মো. আলামিনসহ ৯১ জন নিবন্ধনে উত্তীর্ণ চাকরি প্রার্থী। ওইদিনও আদালত রুল জারি করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, মে ২৮, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।