ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

‘১৭ বিচারক বিদেশ গেলে শৃঙ্খলা ভঙ্গে অভিযুক্ত হবেন’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, মে ২৩, ২০১৭
‘১৭ বিচারক বিদেশ গেলে শৃঙ্খলা ভঙ্গে অভিযুক্ত হবেন’

ঢাকা: সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ ছাড়া সরকারি আদেশ জারি করায় প্রেষণে থাকা ১৭ বিচারক অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, সৌদি আরব ও থাইল্যান্ড সফরে যেতে পারবেন না বলে নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন।

এ আদেশ লঙ্ঘন করা হলে সংশ্লিষ্ট সকলে বিভাগীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে অভিযুক্ত হবেন বলেও সুপ্রিম কোর্টের জারি করা সার্কুলারে বলা হয়েছে।

প্রশিক্ষণ ও সফরের জন্য বিচারকদের অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ও সৌদি আরবে যাওয়ার অনুমতি দিয়ে আইন মন্ত্রণালয় এরই মধ্যে অফিস আদেশ জারি করেছে।

গত ০৯ মে সুপ্রিম কোর্টের জারি করা সার্কুলারে বলা হয়, ‘বিচারিক পদে কর্মরত বিচার বিভাগীয় কর্মকর্তারা আইন মন্ত্রণালয়, সংসদ সচিবালয় বা যেখানেই প্রেষণে কর্মরত থাকুন না কেন, সুপ্রিম কোর্টের পরামর্শ ছাড়া বিদেশে না যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে’।

তবে গত ১৬ মে আইন মন্ত্রণালয় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে একটি চিঠি পাঠায়।

রাষ্ট্রপতির অনুমোদন নিয়ে গত বছরের ১১ এপ্রিল মন্ত্রণালয় থেকে জারি করা একটি চিঠির কথা উল্লেখ করে ওই চিঠিতে বলা হয়, ‘২০১৬ সালের ১৪ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের একটি স্মারক পত্রের প্রেক্ষিতে অধস্তন আদালতের বিচারকরা প্রেষণে কর্মরত থাকাকালে বিদেশ যাত্রার ক্ষেত্রে সুপ্রিম কোর্টের পরামর্শ গ্রহণের আবশ্যকতা নেই। রাষ্ট্রপতির অনুমতি নিয়ে প্রেষণে থাকা বিচারকরা বিদেশ গমন করেছেন এবং করছেন’।

এরপর সোমবার (২২ মে) ফের আরেকটি সার্কুলার জারি করেন সুপ্রিম কোর্ট।

সার্কুলারে প্রেষণে থাকা ১৭ বিচারপতির নাম উল্লেখ করে বলা হয়, ‘সুপ্রিম কোর্ট থেকে জারিকৃত সার্কুলার কোনো প্রশাসনিক আদেশ/চিঠিতে অকার্যকর হয় না। ফলে ০৯ মে’র জারি করা সার্কুলার সবার জন্য (প্রেষণে থাকাদেরসহ)  বাধ্যতামূলক। সুপ্রিম কোর্টের পরামর্শ ছাড়া বিচারিক পদে কর্মরত, প্রেষণে বা অন্যভাবে নিয়োগপ্রাপ্ত বিচার বিভাগীয় কর্মকর্তারা বিদেশ গেলে সার্কুলের আদেশ লঙ্ঘনের দায়ে সংশ্লিষ্ট সকলে বিভাগীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে অভিযুক্ত হবেন’।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, মে ২৩, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।