ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

দুর্নীতির মামলায় ইসলাম উদ্দিন কারাগারে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৮ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
দুর্নীতির মামলায় ইসলাম উদ্দিন কারাগারে

ঢাকা: এক্সপোর্ট ইমপোর্ট (এক্সিম) ব্যাংক থেকে ২০৬ কোটি টাকা আত্মসাতের মামলায় গ্রেফতারকৃত মেসার্স হাজী ইসলাম উদ্দিন স্পিনিং মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. ইসলাম উদ্দিনকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

বুধবার (২৬ এপ্রিল) দুপুর ২টার দিকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে একটি টিম রাজধানীর সেগুনবাগিচা থেকে মো. ইসলাম উদ্দিনকে গ্রেফতার করে।

বিকেলে তাকে ঢাকার সিএমএম আদালতে হাজির করেন মামলার তদন্ত কর্মকর্তা ও বাদী দুদকের সহকারী পরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান।

তার জামিনের আবেদন জানান অ্যাডভোকেট আরিফুর রহমান। এ আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কাজী কামরুল ইসলামের আদালত।

বুধবার সকালে মো. ইসলাম উদ্দিন ও এক্সিম ব্যাংকের রাজউক অ্যাভিনিউ শাখার তৎকালীন ম্যানেজার মো. শাহজাহানসহ পাঁচজনের বিরুদ্ধে মতিঝিল থানায় মামলাটি (মামলা নম্বর ৪১০) দায়ের করেন দুদকের সহকারী পরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান।

মামলার মোট পাঁচ আসামির অন্য তিনজন হলেন- মেসার্স হাজী ইসলাম উদ্দিন স্পিনিং মিলস লিমিটেডের পরিচালক তাসলিমা ইসলাম, পরিচালক রিজওয়ানুল ইসলাম ও পরিচালক আয়াস ইবনে ইসলাম ইরফান।

মামলায় অভিযোগ করা হয়েছে, এক্সিম ব্যাংকের রাজউক অ্যাভিনিউ শাখা থেকে কারখানার দ্রব্যসামগ্রী কেনার জন্য ২০০৮ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত মোট ১১৪ কোটি টাকা ঋণ নেন মো. ইসলাম উদ্দিন। কিন্তু বিগত কয়েক বছর ধরে তার কারখানাটি বন্ধ আছে। ব্যাংকটির শাখা ম্যানেজার সবকিছু জেনে-শুনে আসামিকে ঋণ দিয়েছেন। ঋণের সুদ হয়েছে ৯২ কোটি ৩২ লাখ টাকা। সব মিলিয়ে ব্যাংকটির মোট ২০৬ কোটি টাকা আসামি ওই ব্যাংকের ম্যানেজারের সহায়তায় আত্মসাৎ করেছেন।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
এমআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।