ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

নির্বাচনের ‘বাধা কাটাতে’ এফবিসিসিআই’র আবেদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০২ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
নির্বাচনের ‘বাধা কাটাতে’ এফবিসিসিআই’র আবেদন

ঢাকা: ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র নির্বাচন স্থগিত করে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিলে আবেদন করেছেন সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি।

বৃহস্পতিবার (২৩ মার্চ) আপিল বিভাগের চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আদালত আবেদনটি শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠানোর আদেশ দিয়েছেন।
 
২৭ মার্চ এ আবেদনের ওপর শুনানি হবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

তবে আপাতত নির্বাচনের কার্যক্রম চালানো যাবে।  
  
আদালতে এফবিসিসিআই’র পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, কামরুল হক সিদ্দিকী। ওই ব্যবসায়ীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল।

পরে বদরুদ্দোজা বলেন, হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে এফবিসিসিআই’র আবেদন শুনানির জন্য ২৭ মার্চ পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠানো হয়েছে। তবে আদালত বলেছেন, এর মধ্যে নির্বাচনের কার্যক্রম চালানো যাবে।
 
ময়মনসিংহের এক ব্যবসায়ীর করা আবেদনের শুনানি নিয়ে ২২ মার্চ এফবিসিসিআই’র ১৪ মে অনুষ্ঠেয় নির্বাচন দুই মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট।

ওইদিন বদরুদ্দোজা বাদল জানান, নির্বাচন দুই মাসের জন্য স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট। আদালতে আবেদনটি দায়ের করেন ময়মনসিংহ চেম্বারের সভাপতি আমিনুল হক শামীম।

বদরুদ্দোজা আরও বলেন, নিয়ম হচ্ছে বিভাগীয় পর্যায়ে একজন প্রতিনিধি থাকবেন। কিন্তু এতে ময়মনসিংহকে অন্তর্ভুক্ত করা হয়নি। এ বিষয়ে আবেদন করেও কোনো ফলাফল পাওয়া যায়নি। পরে আবেদনকারী হাইকোর্টে আবেদন করেন। হাইকোর্ট নির্দেশ দিলেও ময়মনসিংহকে অন্তর্ভুক্ত করা হয়নি। এ কারণে আমিনুল হক শামীম নির্বাচন স্থগিত চেয়ে আবেদন করেন।
 
এর আগে, তফসিল অনুযায়ী ১০ এপ্রিলের মধ্যে পরিচালক পদে মনোনয়নপত্র দাখিলের নিয়ম ছিল। আর ১৪ মে’র নির্বাচনে নির্বাচিত পরিচালকরা ১৬ মে সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচন করবেন।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, মার্চ ২৩,২০১৭
ইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।