ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ওয়াসা-ডিএসসিসি’র কর্মকর্ত‍া-প্রকৌশলীর তালিকা তলব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৬ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৭
ওয়াসা-ডিএসসিসি’র কর্মকর্ত‍া-প্রকৌশলীর তালিকা তলব

ঢাকা: রাজধানীর পল্টনে কালভার্ট রোডে ওয়াসার খোলা ম্যানহোলে পড়ে এক ব্যক্তি মারা যাওয়ার ঘটনায় পল্টন এলাকার ওয়াসা ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সংশ্লিষ্ট ঠিকাদার, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও প্রকৌশলীর তালিকা চেয়েছেন হাইকোর্ট।

রোববার (১৯ মার্চ) হাইকোর্টের তলবে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হাজির হওয়ার পর এ আদেশ দেন বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ।  

ওয়াসার এমডি ও সিটি করপোরেশনের কর্মকর্তাকে ব্যক্তিগত হাজিরা থেকে

অব্যাহতিও দিয়েছেন আদালত।

ঢাকা ওয়াসার এমডি প্রকৌশলী তাসকিম এ খানের পক্ষে শুনানি করেন

ব্যারিস্টার শফিক আহমেদ ও মাহবুব শফিক। ডিএসসিসি’র সিইও খান মো. বেলালের পক্ষে ছিলেন আইনজীবী এ বি এম আলতাফ হোসেন।

গত ০৭ মার্চের স্বতপ্রণোদিত আদেশে ১৯ মার্চ দু’জনকে হাজির হয়ে এ ঘটনার বিষয়ে তাদের অবস্থান ব্যাখ্যা করতে বলেন হাইকোর্ট। পাশাপাশি রুলও জারি করেন।

রুলে ম্যানহোলে পড়ে ওই ব্যক্তির মৃত্যুর ঘটনায় বিবাদীদের দায়িত্বে অবহেলায় কেন তাদের বিরুদ্ধে ফৌজদারি ব্যবস্থা গ্রহণ করা হবে না এবং মৃত ব্যক্তির পরিবারকে কেন ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চান হাইকোর্ট।

স্থানীয় সরকার সচিব, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, ড্রেনেজ বিভাগের নির্বাহী প্রকৌশলী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ও পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) রুলের জবাব দিতে বলা হয়।

আদেশের আগে আদালত বলেন, ‘পল্টনে খোলা ম্যানহোলে পড়ে এক ব্যক্তির মৃত্যু’ শিরোনামে প্রতিবেদন আমাদের নজরে এসেছে। যাতে বলা হয়েছে, পল্টনের কালভার্ট রোডে ঢাকা ওয়াসার খোলা ম্যানহোলে পড়ে এক ব্যক্তি মারা গেছেন। তার নাম-পরিচয় জানা যায়নি। বয়স আনুমানিক ৪৫ বছর। ০৬ মার্চ সন্ধ্যা সাড়ে ৬টার দিকে এ ঘটনা ঘটে’।

প্রত্যক্ষদর্শীরা জানান, কয়েকদিন ধরে কালভার্ট রোডের পল্টন টাওয়ারের সামনে ম্যানহোলের প্রায় ৪০ বর্গফুট আয়তনের ঢাকনাটি খোলা ছিল। কিন্তু এখানে কোনো সতর্কবার্তা বা চারপাশে সংকেত ছিল না। সড়ক ধরে হেঁটে যাওয়ার সময় খোলা ম্যানহোলে পড়ে যান তিনি। এ সময় আশপাশের লোকজন তাকে উদ্ধারের চেষ্টা করে ব্যর্থ হন। রাত ৭টা ২০ মিনিটে তাকে অচেতন অবস্থায় উদ্ধার করেন ফায়ার সার্ভিসের সদর দফতরের কর্মীরা। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

খবর পেয়ে ঘটনাস্থলে যান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও ঢাকা ওয়াসার পরিচালক হাসিবুর রহমান।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।