ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

সুপ্রিম কোর্ট বারেও আ’লীগ-বিএনপির লড়াই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৩ ঘণ্টা, মার্চ ১১, ২০১৭
সুপ্রিম কোর্ট বারেও আ’লীগ-বিএনপির লড়াই সুপ্রিম কোর্ট বারেও আ’লীগ-বিএনপির লড়াই

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির এবারের নির্বাচনে সভাপতি পদে সরকারদলীয় জোটের মনোনয়ন পেয়েছেন ক্ষমতাসীন দলের আইন সম্পাদক এবং বিরোধী জোটে বিএনপি-জামায়াত জোটের নেত্রীর এক উপদেষ্টা।

২২ ও ২৩ মার্চের এ নির্বাচেন ক্ষমতাসীনদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) সভাপতি পদে প্রার্থী হচ্ছেন সাবেক আইনমন্ত্রী ও আওয়ামী লীগের আইন সম্পাদক আবদুল মতিন খসরু। যিনি এর আগে একবার একইপদে পরাজিত হয়েছিলেন।

জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলে (নীল প্যানেল) সভাপতি পদে বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়ার উপদেষ্টা জয়নুল আবেদীন মনোনয়ন পেয়েছেন। যিনি এর আগে একবার সভাপতি ও একবার সম্পাদক নির্বাচিত হয়েছিলো। যদিও গতবার ক্ষমতাসীন জোটের প্রার্থী ও আওয়ামী লীগের উপদেষ্টা ইউসুফ হোসেন হুমায়ুনের কাছে পরাজিত হয়েছিলেন তিনি।

সম্পাদক পদে নীল প্যানেলের প্রার্থী হচ্ছেন সমিতির বর্তমান সম্পাদক ও বিএনপির যুগ্ম মহাসচিব এ এম মাহবুব উদ্দিন খোকন। যিনি টানা চার বার সম্পাদক নির্বাচিত হয়েছেন।

অপরদিকে ৯০ এর আন্দোলনের সাবেক ছাত্র নেতা ও বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ সুপ্রিমকোর্ট শাখার সাধারণ সম্পাদক রবিউল আলম বুদুকে সাদা প্যানেল সম্পাদক পদে মনোনয়ন দিয়েছেন। যিনি এর আগে একবার একইপদে পরাজিত হয়েছিলেন।

স্ব স্ব প্যানেলের বৈঠকের পর আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার সাদা প্যানেল এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার নীল প্যানেলের প্রার্থীদের নাম প্রকাশ করেন।  

সাদা প্যানেলের মনোনীত প্রার্থী

দুই সহ সভাপতি পদে অজিবউল্লাহ ও হোসনে আরা, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম হিরু, সহসম্পাদক শফিকুল ইসলাম ও সেলিম আজাদ প্রার্থী হয়েছেন।   কার্যনির্বাহী সদস্য পদে কুমার দেবুল দে, এ বি এম নূরে আলম উজ্জ্বল, হাসিনা মমতাজ, রুহুল আমিন তুহিন, হাবিবুর রহমান হাবিব, মাহমুদুন্নবী উজ্জ্বল ও শেখ মো. মাজু মিয়া মনোনয়ন পেয়েছেন।

নীল প্যানেলের প্রার্থী

সহসভাপতি পদে উম্মে কুলসুম বেগম (রেখা) ও ড. মো. গোলাম রহমান ভূঁইয়া, কোষাধ্যক্ষ এ বি এম রফিকুল ইসলাম তালুকদার (রাজা) এবং সহ সম্পাদক পদে কাজী জয়নুল আবদীন ও শামীমা সুলতানা (দিপ্তি) মনোনয়ন পেয়েছেন। কার্যনির্বাহী সদস্যপদে প্রার্থীরা হচ্ছেন শেখ তাহসিন আলী, মো. এমাদুল হক, আয়েশা আক্তার, মো. আহসানউল্লাহ, মো. মুসাব্বির হাসান ভূঁইয়া (রোমান), মোহাম্মদ হাসিবুর রহমান ও মৌসুমি আখতার।
২০১৭-১৮ মেয়াদের এ নির্বাচন উপলক্ষে জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামানকে নির্বাচন পরিচালনা উপ কমিটির সমন্বয়ক করা হয়েছে। তার সঙ্গে কমিটিতে রয়েছেন আর ছয়জন সদস্য।

১ মার্চ থেকে ১১ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র দাখিল এবং মনোনয়নপত্র প্রত্যাহারের জন্য ১৪ মার্চ দিন ঠিক করা হয়েছে।

গত বছরের (২০১৬-১৭) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতিসহ ৮টি পদে জয়ী হয়েছেন সরকার সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, মার্চ ১১, ২০১৭
ইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।