ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সুরক্ষিত রাখতে হবে নিম্ন আদালতের জমি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
সুরক্ষিত রাখতে হবে নিম্ন আদালতের জমি

ঢাকা: সারাদেশের অধস্তন আদালতের মালিকানাধীন জমি সীমানা প্রাচীর নির্মাণের মাধ্যমে সুরক্ষিত রাখার নির্দেশনা দিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নির্দেশক্রমে এ আদেশ জারি করেন হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন।

আদেশে বলা হয়, ‘সারাদেশের অধস্তন আদালতের মালিকানাধীন জমি সীমানা প্রাচীর নির্মাণের মাধ্যমে সুরক্ষিত রাখা এবং বেদখলীয় জমির দখল পুনরুদ্ধারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা প্রদান করা হলো।

একইসঙ্গে আদালতের জমি সংক্রান্ত কাগজাদি সঠিকভাবে সংরক্ষণের জন্যও নির্দেশনা প্রদান করা হলো’।

এ নির্দেশনার অনুলিপি আইন সচিব, সকল জেলা ও দায়রা জজ, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসককে দেওয়া হয়েছে।

এতে আরও বলা হয়, ‘সম্প্রতি বাংলাদেশের প্রধান বিচারপতির গোচরীভূত হয়েছে, সারা দেশের অধস্তন আদালতের মালিকানাধীন জমি কিছু প্রভাবশালী মহল দখল করেছেন বা দখল করার অপচেষ্টায় লিপ্ত রয়েছেন। বেদখল হওয়া বা বেদখলের অপপ্রয়াস বিদ্যমান থাকা সত্ত্বেও এ ধরনের অনাকাঙ্খিত ঘটনা জেলা জজদের সুপ্রিম কোর্ট কর্তৃপক্ষকে না জানানো হতাশাব্যঞ্জক’।

‘বর্তমানে বিচার বিভাগে বিদ্যমান মামলার সংখ্যা ও জনবল বিবেচনায় আদালতের স্থান স্বল্পতা প্রকট আকার ধারণ করেছে। অধিকন্তু অধস্তন আদালতের মালিকানাধীন যে জমি রয়েছে, তার অতিরিক্ত সরকারি জমি ভবিষ্যতে বরাদ্দ পাওয়া সময় সাপেক্ষ ও দূরূহ ব্যাপার। সে কারণে বেদখলীয় জমির দখল পুনরুদ্ধারসহ আদালতের জমি দখলের অপচেষ্টায় লিপ্ত প্রভাবশালী মহলের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ একান্ত আবশ্যক’।

বাংলাদেশ সময়: ২২০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।