ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

৮৫ শিশুও পেয়েছে বিনামূল্যে আইনি সেবা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
৮৫ শিশুও পেয়েছে বিনামূল্যে আইনি সেবা

ঢাকা: শুধু প্রাপ্তবয়স্করাই নয়, সরকারের বিনামূল্যে আইনি সহায়তা পাচ্ছে শিশুরাও। নারী ও পুরুষের পাশাপাশি গত বছর ৮৫ জন শিশু এ আইনি সেবা পেয়েছে।

জাতীয় আইনগত সহায়তা সংস্থার বার্ষিক এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে দেখা যায়, বিনামূল্যে সরকারি সহায়তায় ২০১৬ সালে আইনি সহায়তা পেয়েছেন ৩৩ হাজার ৭৩৪ জন।

এর মধ্যে ১৮ হাজার ৮৩ জন নারী, ১৫ হাজার ৫৬৬ জন পুরুষ এবং ৮৫ জন শিশু রয়েছেন।

দেশের স্বল্প আয়ের ও অসহায় নাগরিকদের আইনি সেবা নিশ্চিতের লক্ষ্যে ২০০০ সালে ‘আইনগত সহায়তা প্রদান আইন’ করা হয়। এ আইনের অধীনে প্রতিষ্ঠিত হয় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা। এ সংস্থার অধীনে সুপ্রিম কোর্টসহ দেশের ৬৪  জেলায় লিগ্যাল এইড কমিটি কাজ করছে।

সরকারের এ বিনামূল্যে আইনি সহায়তার কর্মসূচি শুরু হয় ২০০৯ সালে। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে এ সংস্থাটি আর্থিকভাবে অসচ্ছল, সহায় সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে বিচার পাওয়ার ক্ষেত্রে অসমর্থ বিচারপ্রার্থীকে সেবা দিয়ে আসছে।

এ সংস্থা থেকে বিনামূল্যে আইনি সেবা গ্রহণ করেছেন ২০০৯ সালে ৯ হাজার ১৬০ জন, ২০১০ সালে ১১ হাজার ২৬৬ জন, ২০১১ সালে ১২ হাজার ৫৮৬ জন, ২০১২ সালে ১৫ হাজার ৪৫০ জন, ২০১৩ সালে ১৯ হাজার ৪৯৩ জন, ২০১৪ সালে ২৫ হাজার ২৮৩ জন এবং ২০১৫ সালে ৩০ হাজার ৪০৯ জন।

২০১৬ সালে ৩৩ হাজার ৭৩৪ জনের মধ্যে কারাগারে আইনি সেবা পেয়েছেন ৯ হাজার ৬৯৪ জন। মৌখিক সেবা দেওয়া হয়েছে ৫ হাজার ৮৭৩ জনকে। গত বছর এ সংস্থার সহায়তার মাধ্যমে নিষ্পত্তি হয়েছে ১৩ হাজার ৭৭৭টি মামলার।

গত বছরের ২৮ এপ্রিল সরকারি আইনি সহায়তায় জাতীয় হেল্পলাইনের (১৬৪৩০) উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই থেকে ডিসেম্বর পর‌্যন্ত এর মাধ্যমে আইনি সেবা পেয়েছেন ১১ হাজার ১৫ জন। যার মধ্যে তিন হাজার ৯৩৯ জন নারী রয়েছেন।

‘আইনগত সহায়তা প্রদান নীতিমালা-২০০১’ অনুসারে আর্থিকভাবে অসচ্ছল যেকোনো ব্যক্তি (যার বার্ষিক গড় আয় ৫০ হাজার টাকার ঊর্ধ্বে নয়), কর্মক্ষম নন, আংশিক কর্মক্ষম, কর্মহীন বা বার্ষিক ৭৫ হাজার টাকার ঊর্ধ্বে আয় করতে অক্ষম এমন মুক্তিযোদ্ধা বয়স্ক ভাতা পাচ্ছেন এমন কোনো ব্যক্তি, ভিজিডি কার্ডধারী দুঃস্থ মাতা, পাচারের ফলে ক্ষতিগ্রস্ত নারী বা শিশু, দুর্বৃত্তের হাতে অ্যাসিডদগ্ধ নারী বা শিশু,  আদর্শ গ্রামে ঘর বা জমি বরাদ্দ পাওয়া কোনো ব্যক্তি, অসচ্ছল বিধবা, স্বামী পরিত্যক্তা এবং দুঃস্থ মহিলারা বিনামূল্যে আইনি সেবা পাচ্ছেন।

উপার্জনে অক্ষম এবং সহায় সম্বলহীন প্রতিবন্ধী, আর্থিক অসচ্ছলতায় আদালতে অধিকার প্রতিষ্ঠা বা আত্মপক্ষ সমর্থন করতে অসমর্থ ব্যক্তি, বিনা বিচারে আটক এমন ব্যক্তি যিনি আত্মপক্ষ সমর্থনের করার যথাযথ ব্যবস্থা গ্রহণে আর্থিকভাবে অসচ্ছল, আদালতের রায়ে আর্থিকভাবে অসহায় বা অসচ্ছল বলে বিবেচিত ব্যক্তি, জেল কর্তৃপক্ষের আর্থিকভাবে অসহায় বা অসচ্ছল বলে সুপারিশকৃত বা বিবেচিত কোনো ব্যক্তিও পান এ সেবা।

বাংলাদেশ সময়: ০৬২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad